- শনিবার ২০ এপ্রিল ২০২৪

| বৈশাখ ৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

তাইওয়ানকে রক্ষা করার জন্য জাপানের সমর্থন গুরুত্বপূর্ণ: থিঙ্ক ট্যাঙ্ক

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৩:১৮, ১৭ জুলাই ২০২৩

তাইওয়ানকে রক্ষা করার জন্য জাপানের সমর্থন গুরুত্বপূর্ণ: থিঙ্ক ট্যাঙ্ক

ছবি:কিয়োদো নিউজ

তাইওয়ানকে রক্ষা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র দেশের মধ্যে জাপানের সমর্থন হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ।আজ সোমবার এ কথা বলেন মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক সংস্থার বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, চীনা আগ্রাসনের ক্ষেত্রে তাইওয়ানকে রক্ষা করার জন্য জাপানের সমর্থন হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এছাড়া এক প্রতিবেদনে ফরেন রিলেশনস কাউন্সিল জানায়,ভৌগোলিক কারনে তাইওয়ানকে রক্ষা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মিত্রদের সমর্থনের উপর নির্ভর করতে হবে,বিশেষকরে জাপানের উপর।

প্রতিবেদনে ফরেন রিলেশনস কাউন্সিল আরও জানায়,মার্কিন যুদ্ধবিমানগুলি জাপানে ঘাঁটি ব্যবহার না করে যুদ্ধে যোগ দিতে অক্ষম হবে।এছাড়া যুদ্ধ অভিযানে তাদের মোতায়েনের জন্য টোকিওর সাথে পূর্বে পরামর্শের প্রয়োজন হবে বলেও জানায় ফরেন রিলেশনস কাউন্সিল।

ওয়াশিংটন-ভিত্তিক সংস্থা থিঙ্ক ট্যাঙ্ক  কম্পিউটারে একটি যুদ্ধাভিযান সিমুলেশনের ফলাফলের ওপর মত দিয়ে জানায়,২০২৬ সালে তাইওয়ানে চীনের আক্রমণের ফলে চীন, যুক্তরাষ্ট্র, তাইওয়ান এবং জাপানের সামরিক বাহিনীর হাজার হাজার সেনা হতাহত হবে এবং এতে বেইজিংয়ের বিজয়ী হওয়ার সম্ভাবনা কম।

তাইওয়ান নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের যুদ্ধে যদি যুক্তরাষ্ট্র বিজয়ী হয়ও, তারপরও এই যুদ্ধ তাদেরকে পরাজিত চীনা বাহিনীর মতোই পঙ্গু করে দিতে পারে। যুদ্ধেশেষে কমপক্ষে দুটি মার্কিন বিমানবাহী রণতরী প্রশান্ত মহাসাগরের তলদেশে পড়ে থাকবে এবং চীনের আধুনিক নৌবাহিনী, যা বিশ্বের বৃহত্তম, পুরো বিধ্বস্ত হয়ে পড়বে বলেও জানায় সংস্থার বিশেষজ্ঞরা। 


 

আর সি