- রোববার ১৪ জুলাই ২০২৪

| আষাঢ় ৩০ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানে চাকরি পেল নতুন স্নাতক সম্পন্ন ৯৭ শতাংশের বেশি শিক্ষার্থী

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৫, ২৬ মে ২০২৩

জাপানে চাকরি পেল নতুন স্নাতক সম্পন্ন ৯৭ শতাংশের বেশি শিক্ষার্থী

ছবি:কিয়োদো নিউজ

এই বসন্তে নতুন স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীদের ৯৭ শতাংশের বেশি চাকরি পেয়েছে জাপানে।আজ  শুক্রবার শ্রম ও শিক্ষা মন্ত্রণালয় জানায় ২০২২ সালের থেকে চলতি বছরে এই সংখ্যা ১.৫ শতাংশ বেশি হয়েছে।তিন বছরের মধ্যে এটিই  প্রথম নতুন স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীদের চাকরি পাওয়ার সংখ্যা বলে জানায় শ্রম ও শিক্ষা মন্ত্রণালয়।

শ্রম ও শিক্ষা মন্ত্রণালয় জানায়, নতুন স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীদের মধ্যে মোট ৯৭.৩ শতাংশ চাকরির জন্য আবেদন করেছিলেন যারা ১ এপ্রিল থেকে চাকরিতে নিযুক্ত হয়েছেন তারা।শ্রম ও ১৯৯৭ সালে সরকার দেশের স্নাতক সম্পন্ন শিক্ষার্থীদের চাকরি পাওয়ায় তথ্য সংগ্রহ করা শুরু করে।১৯৯৭ সালের পর এটিই সর্বোচ্চ তৃতীয় রেকর্ড নতুন স্নাতক সম্পন্ন শিক্ষার্থীদের চাকরি পাওয়ার সংখ্যা বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

শ্রম ও শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন,জাপানের বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠান এবং কোম্পানিগুলোর এপ্রিল মাসে শিক্ষাগত এবং ব্যবসায়িক বছর শুরু হয়।করোন মহামারীর আগে থেকে শ্রমিকের ঘাটতি কমাতে সংস্থাগুলো কিছু লোক নিয়োগ দিতে ইচ্ছুক ছিল কিন্তু করোন মহামারীর কারনে তা স্থগিত হয়ে যায়।এই বসন্তে নতুন লোক নিয়োগ দেওয়া শুরু করেছে সংস্থাগুলো।এছাড়া পর্যটন এবং বিমান ভ্রমণ খাতে চাকরির নিয়োগগুলি পুনরায় শুরু হচ্ছে বলে জানায় মন্ত্রণালয়।

শ্রম ও শিক্ষা মন্ত্রণালয়ের জরিপে মোট ৬২টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের অন্তর্ভুক্ত করা হয়েছে। কর্মসংস্থানের হার সামাজিক বিজ্ঞান এবং উদার শিল্পের শিক্ষার্থীদের  সংখ্যা ১.৭ পয়েন্ট বেড়ে ৯৭.১ শতাংশ হয়েছে এবং বৈজ্ঞানিক শিক্ষার্থীদের সংখ্যা ০.৭ পয়েন্ট বেড়ে ৯৮.১ শতাংশ হয়েছে।

মন্ত্রণালয়ের জরিপে আরও জানায়,বছরের ১৩৭,৮৪৩ টি উচ্চ বিদ্যালয়ের স্নাতকদের মধ্যে ১৪.২ শতাংশ চাকরির সন্ধান করেছিল, যা ২০২২ সালের থেকে ০.৬ পয়েন্ট কম। চাকরির সন্ধানে সফল ৯৮.০ শতাংশ যা ২০২২ সালের থেকে ০.১  শতাংশ বেশি।  

আর সি