- বুধবার ১৯ জুন ২০২৪

| আষাঢ় ৫ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

স্মার্টফোনে এই ২১ অ্যাপ থাকলেই বিপদ

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৭, ১৪ মার্চ ২০২৪

স্মার্টফোনে এই ২১ অ্যাপ থাকলেই বিপদ

স্মার্টফোনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ইনস্টল করি। এর মধ্যে কিছু অ্যাপ প্রয়োজনীয়, কিছু অ্যাপ অপ্রয়োজনীয়। বিশেষজ্ঞরা বলছেন, ফোনে অপ্রয়োজনীয় অ্যাপ রাখা ক্ষতিকর।

বিশেষ করে স্মার্টফোনে নজরদারি করতে সক্ষম ২১টি অ্যাপের সন্ধান পেয়েছে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘ম্যালওয়্যার ফক্স’। 

প্রতিষ্ঠানটির গবেষকদের দাবি, অ্যাপগুলো নামালেই ব্যবহারকারীদের ফোনে স্পাইওয়্যার ম্যালওয়্যার প্রবেশ করে। এরপর গোপনে ফোন থেকে গুরুত্বপূর্ণ সব তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে নিয়মিত পাঠাতে থাকে।

ম্যালওয়্যার ফক্স জানিয়েছে, গুগলের প্লে স্টোরের পাশাপাশি অন্য প্রতিষ্ঠানের অ্যাপস্টোরে থাকা অ্যাপগুলোর ক্ষতিকর দিক সম্পর্কে কেউই সচেতন নন। 

অ্যাপগুলো ফোন থেকে গোপনে তথ্য সংগ্রহ করে পাচার করতে পারে। ফলে ব্যক্তিগত ও গুরুত্বপূর্ণ তথ্য চুরি হওয়ার পাশাপাশি সাইবার হামলার ঝুঁকিতে রয়েছেন ব্যবহারকারীরা। তাই দ্রুত ফোন থেকে অ্যাপগুলো মুছে ফেলতে হবে।

ক্ষতিকর ১৬ অ্যাপ হলো ফেয়ার গেমহাব অ্যান্ড বক্স, হোপ ক্যামেরা, সেম লাঞ্চার অ্যান্ড লাইভ ওয়ালপেপার, অ্যামাজিং ওয়ালপেপার, কুল ইমোজি এডিটর অ্যান্ড স্টিকার, সিম্পল নোট স্ক্যানার, ইউনিভার্সাল পিডিএফ স্ক্যানার, প্রাইভেট মেসেঞ্জার, প্রিমিয়াম এসএমএস, ব্লাড প্রেসার চেকার, কুল কি-বোর্ড, পেইন্ট আর্ট, কালার মেসেজ, ভ্লগ স্টার ভিডিও এডিটর, ক্রিয়েটিভ থ্রিডি লাঞ্চার, ওউ বিউটি ক্যামেরা, জিফ ইমোজি কি-বোর্ড, ইনস্ট্যান্ট হার্টরেট এনিটাইম, ডেলিকেট মেসেঞ্জার, বিউটি স্লিমিং ফটো এডিটর এবং জিফ ক্যামেরা এডিটর প্রো।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, ক্ষতিকর অ্যাপ থেকে রক্ষা পেতে অ্যাপ নামানোর আগেই নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নিতে হবে। জানতে হবে অ্যাপটির বিষয়ে অন্য ব্যবহারকারীদের অভিজ্ঞতাও। অনলাইনে পাওয়া অপরিচিত লিংকে ক্লিক করে অ্যাপ নামানো থেকেও বিরত থাকতে হবে।

এম কে এম