- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ভবিষ্যতে মানুষ নয়, বিমান চালাবে এআই প্রযুক্তি

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১২:৫৯, ১৫ মে ২০২৩

ভবিষ্যতে মানুষ নয়, বিমান চালাবে এআই প্রযুক্তি

ভবিষ্যতে মানুষ নয়, বিমান চালাবে এআই প্রযুক্তি।বিখ্যাত বিমান সংস্থা এমিরেটসের প্রেসিডেন্ট টিম ক্লার্ক বলেন, আগামী দিনে মানুষ নয়, বিমান চালাবে এআই প্রযুক্তিই। অর্থাৎ যন্ত্রচালিত বিমানে চেপেই যাতায়াত করবেন যাত্রীরা।

 ক্লার্ক বলেন,সাধারণত একটি বিমানে দু’জন পাইলট থাকেন। তবে আগামী দিনে একজনের উপরেই ভার থাকবে বিমান পরিচালনা করার। আরেক পাইলটের দায়িত্ব সামলাবে এআই প্রযুক্তিও। তবে যাত্রীরা সেটা বুঝতে পারবেন না।

এমিরেটসের প্রধান বলেন, আগামী দিনে আরও অনেক বেশি শক্তিশালী হবে এআই প্রযুক্তি। তাকে আরও নানা ক্ষেত্রে কাজে লাগানো যাবে। 

তিনি আরও বলেন,যাত্রীরা এখনই পাইলট হিসেবে মানুষের কোনও বিকল্প মেনে নিতে তৈরি নন। এআই পাইলটের চালানো বিমানে হয়তো অনেকেই নিরাপদ মনে করবেন না। তবে আপাতত একজন মানুষের সঙ্গে এআই পাইলট ব্যবহার করা যেতেই পারে।

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের দাপটে কর্মহীন হবেন নানা পেশার সঙ্গে যুক্ত সাধারণ মানুষ। এবার সেই তালিকায় যোগ হল বিমানচালকের পেশাও।

প্রসঙ্গত,চলতি বছরের জি-৭ শীর্ষ সম্মেলনে সভাপতি দেশ হিসাবে জাপান কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের নিয়ম প্রতিষ্ঠায় আন্তর্জাতিক প্রচেষ্টার নেতৃত্ব দেওয়া লক্ষ্য রাখছে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

উল্লেখ্য,ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের নেতাদের নিয়ে হিরোশিমায় ১৯ মে থেকে ২১ মে জি-৭ শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে জাপান।      

আর সি