- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ইউক্রেনীয় নারীদের আইটি প্রশিক্ষণ প্রদানে সম্মত জাপান ও ইউ.এন

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৫, ২৮ জুন ২০২৩

ইউক্রেনীয় নারীদের আইটি প্রশিক্ষণ প্রদানে সম্মত জাপান ও ইউ.এন

ছবি:কিয়োদো নিউজ

রাশিয়ার সামরিক আগ্রাসন ইউক্রেন থেকে পালিয়ে আসা ইউক্রেনীয় নারীদের অনলাইন তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ প্রদান করতে সম্মত হয়েছে জাপানি স্টাফিং ফার্ম এবং জাতিসংঘের একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট।জাপানের তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় জানায় আজ বুধবার এই বিষয়ে সম্মত হয়েছে জাপানের পাসোনা গ্রুপ ইনকর্পোরেটেডের সিইও ইয়াসুয়ুকি নাম্বু এবং জাতিসংঘের প্রশিক্ষণ ও গবেষণা সংস্থার নির্বাহী পরিচালক নিখিল শেঠ।

তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় জানায়,টোকিওতে আজ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন ইয়াসুয়ুকি নাম্বু এবং নিখিল শেঠ।পাশাপাশি ইউক্রেন সীমান্ত পেরিয়ে পোল্যান্ডে চলে আসা নারীদের অর্থনৈতিক স্বাধীনতা প্রদানের জন্য একসাথে কাজ করতে অঙ্গীকার করেছে উভয় পক্ষ।এছাড়া সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপানে ইউক্রেনের রাষ্ট্রদূত সার্জি করসুনস্কি।

মন্ত্রনালয় জানায়,ইউক্রেন সীমান্ত পেরিয়ে পোল্যান্ডে চলে আসা ৫০০ ইউক্রেনীয় নারীদের লক্ষ্য করে পাসোনা এমন শিক্ষামূলক বিষয়বস্তু প্রদান করতে চায় যাতে তাদের ব্যক্তিগত দক্ষতা বিকাশের সুযোগ পায়।

চুক্তিটিকে স্বাগত জানিয়ে ইউক্রেনের রাষ্ট্রদূত সার্জি করসুনস্কি বলেন,ইউক্রেন থেকে পোল্যান্ডে পালিয়ে আসা নারীরা তাদের ব্যক্তিগত দক্ষতা বিকাশের সুযোগ থেকে বঞ্চিত।তাদের সমর্থন করা খুবই গুরুত্বপূর্ণ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের জরিপ অনুসারে,যুদ্ধের কারণে ইউক্রেন থেকে ১৩ জুন পর্যন্ত শিশু এবং মহিলাসহ ৯৯৪,৭৭৫ জন  শরণার্থী পোল্যান্ডে অবস্থান করছে।

পাসোনার একজন কর্মকর্তার বলেন,ডিজিটাল ডোমেনের পটভূমি ব্যাখ্যা করে প্রাথমিক কোর্সটি চলতি বছরের সেপ্টেম্বর থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।এছাড়া স্মারকলিপি অনুসারে, Pasona এবং UNITAR যৌথভাবে সাব-সাহারান আফ্রিকার দেশগুলির প্রায় ৫,০০০ মহিলা এবং যুবকদের জন্য প্রশিক্ষণ কর্মসূচি চালু করবে বলে জানান তিনি।   

ইউএনআইটিএআর- এর কর্মকর্তা জানায়,UNITAR নারীদেরকে ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ করতে চাইছে।অনলাইন তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ প্রদানের মধ্যে তাদের কোড করার ক্ষমতা দেওয়া এবং মেশিন লার্নিং অবকাঠামোর ক্ষেত্রগুলিতে মহিলাদের দক্ষ করে তোলা।

উল্লেখ্য,UNITAR সংস্থাটি ১৯৬৩ সালে জাতিসংঘের একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল।   
 

আর সি