- রোববার ১৪ জুলাই ২০২৪

| আষাঢ় ৩০ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জি-৭ শিক্ষামন্ত্রীদের এআই সম্পর্কিত ঝুঁকি হ্রাসের প্রয়োজনীয়তা নিশ্চিত

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ০০:০৫, ১৫ মে ২০২৩

জি-৭ শিক্ষামন্ত্রীদের এআই সম্পর্কিত ঝুঁকি হ্রাসের প্রয়োজনীয়তা নিশ্চিত

ছবি:কিয়োদো নিউজ

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) সম্পর্কিত ঝুঁকি হ্রাসের প্রয়োজনীয়তা নিশ্চিত করলেন জি-৭ শিক্ষামন্ত্রীরা।আজ রবিবার প্রযুক্তির অগ্রগতির প্রশংসা করে শেখার ক্ষেত্রে এআই বট চ্যাটজিপিটিসহ জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি হ্রাস করার প্রয়োজনীয়তার বিষয়টি নিশ্চিত করেছেন জি-৭ ভুক্ত সাতটি দেশের শিক্ষামন্ত্রীরা।

এছাড়া ২০২২ সালের নভেম্বরে ইউএস ফার্ম ওপেনএআই দ্বারা চ্যাটজিপিটি চালু করার পর থেকে জনসাধারণের মনোযোগ আকর্ষণকারী দ্রুত-উন্নয়নশীল প্রযুক্তি থেকে উদ্ভূত সমস্যাগুলির বোঝাপড়ার গুরুত্বের বিষয়েও একমত হন সাতটি দেশের শিক্ষামন্ত্রীরা।

চ্যাটবট হল সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন যা ইন্টারনেট এবং অন্যান্য উত্স থেকে প্রচুর পরিমাণে ডেটা ব্যবহার করে প্রশিক্ষিত হয়।এছাড়া ব্যবহারকারীদের সাথে মানুষের মতো কথোপকথন প্রক্রিয়া এবং অনুকরণ করতে সক্ষম চ্যাটবট।

জাপানের শিক্ষামন্ত্রী আলোচনার সময় জেনারেটিভ এআই ব্যবহারের সুবিধাগুলি তুলে ধরে যুক্তি উপস্থাপন করেছেন পাশাপাশি প্রযুক্তির নেতিবাচক প্রভাবগুলির বিষয়ে উদ্বেগও উত্থাপন করেছেন।উদ্বেগের বিষয় হিসেবে তিনি তুলে ধরেছেন সমালোচনামূলক চিন্তা দক্ষতার সম্ভাব্য হ্রাস এবং সম্ভাব্য কপিরাইট লঙ্ঘন।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এআই কৌশল নিয়ে আলোচনা করার জন্য একটি সরকারী প্যানেলে বলেন চলতি বছরের জি-৭ শীর্ষ সম্মেলনে সভাপতি হিসাবে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের নিয়ম প্রতিষ্ঠায় আন্তর্জাতিক প্রচেষ্টার নেতৃত্ব দেওয়া লক্ষ্য রাখছে জাপান। জাপানের পক্ষে সাধারণ বোঝাপড়ার প্রচার এবং নিয়ম প্রতিষ্ঠায় নেতৃত্বের অনুশীলন করা প্রয়োজন বলেও সে সময় উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

জাপানের শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় জানায়,জি-৭ ভুক্ত সাতটি  প্রধান শিল্পোন্নত দেশের মধ্যে প্রযুক্তির প্রতিক্রিয়া বিভিন্ন রকম।২০২৩ সালের শিক্ষাবর্ষের মধ্যে স্কুল সেটিংসে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহারের নির্দেশিকা প্রবর্তনের পরিকল্পনা করছে জাপান।         

আর সি