- রোববার ১৪ জুলাই ২০২৪

| আষাঢ় ৩০ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

মহাকাশ শিল্পকে উৎসাহিত করার লক্ষ্যে তহবিল বাড়ানোর সিদ্ধান্ত

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৮:০১, ১৩ জুন ২০২৩

মহাকাশ শিল্পকে উৎসাহিত করার লক্ষ্যে তহবিল বাড়ানোর সিদ্ধান্ত

ছবি:দ্যা মাইনিচি

মহাকাশ শিল্পকে উৎসাহিত করার লক্ষ্যে সরকার-সমর্থিত জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির মাধ্যমে বেসরকারী কোম্পানি এবং বিশ্ববিদ্যালয়গুলিতে তহবিল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।সরকারি সূত্র থেকে জানায় আজ মঙ্গলবার এই তহবিল বাড়ানোর সিদ্ধান্তের কথা ঘোষনা করেছে জাপান সরকার।

সরকারি সূত্র থেকে জানায়,সরকারের এই সিদ্ধান্ত জাপানের মহাকাশ নীতির মৌলিক পরিকল্পনার সংশোধনের অংশ।মার্চের শেষেরমার্চের শেষে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি  প্রস্তাব করার পরে এই খাতে ১০ বছরে ১ ট্রিলিয়ন ইয়েন ($৭.২ বিলিয়ন) তহবিল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বর্ধিত তহবিলসহ জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির সংশোধিত পরিকল্পনা অনুসারে অন্যান্য শিল্পে স্টার্টআপ এবং কোম্পানিগুলিতে বিনিয়োগ করবে।পাশাপাশি উন্নত প্রযুক্তি এবং মানব সম্পদের বিকাশে সহায়তা করবে বলে জানায় সরকারি সূত্র থেকে।

সরকারি সূত্র থেকে আরও জানায়,মহাকাশ ব্যবসার জন্য একটি তহবিল গঠনের সুবিধার্থে জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির আইন সংশোধন করার কথা বিবেচনা করবে সরকার।পাশাপাশি ভবিষ্যতে চাঁদে একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত হবে এই আশায় বেসরকারী খাতকে চান্দ্র কার্যক্রমে যোগ দিতে উৎসাহিত করবে সরকার।

পরিকল্পনায় আরও বলা হয়েছে,জাপান ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন নেতৃত্বাধীন আর্টেমিস চন্দ্র অন্বেষণ কর্মসূচিতে অংশ নেবে।এ প্রোগ্রামে লক্ষ্য চাঁদের মাটিতে অন্বেষণ করা এবং ২০২৫ সালের মধ্যে বা তার পরে চাঁদ ও মঙ্গল গ্রহে নভোচারী পাঠানো। 

আর সি