- শুক্রবার ৩১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

টয়োটা মোটর কর্পোরেশনকে ১১৭.৮ বিলিয়ন ইয়েন ভর্তুকি দেবে সরকার

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৬:০৯, ১৬ জুন ২০২৩

টয়োটা মোটর কর্পোরেশনকে ১১৭.৮ বিলিয়ন ইয়েন ভর্তুকি দেবে সরকার

ছবি:কিয়োদো নিউজ

দেশের অভ্যন্তরে অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ির ব্যাটারিগুলোতে বিনিয়োগের জন্য টয়োটা মোটর কর্পোরেশনকে ১১৭.৮ বিলিয়ন ইয়েন ($৮৪০ মিলিয়ন) পর্যন্ত ভর্তুকি দেবে সরকার।আজ শুক্রবার এই তথ্য জানায় জাপানের শিল্প মন্ত্রণালয়।

শিল্প মন্ত্রণালয় জানায়,ব্যাটারি যন্ত্রাংশ এবং সেমিকন্ডাক্টরের মতো মূল প্রযুক্তিগুলোর অভ্যন্তরীণ উৎপাদন প্রচার করে দেশের অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে এই পদক্ষেপ নিয়েছে সরকার।

শিল্প মন্ত্রণালয় জানায়,সরকারী সহায়তায় টয়োটা মোটর কর্পোরেশনের ব্যাটারি যন্ত্রাংশের বিকাশ ও বিনিয়োগের জন্য মোট সাতটি প্রকল্পে ১২৭.৬ বিলিয়ন ইয়েন বরাদ্দ করার পরিকল্পনা করেছে সরকার।এরআগে এপ্রিলে মাসে হোন্ডা মোটর কোং এবং জিএস ইউয়াসা কর্পোরেশনের ইভি ব্যাটারি উৎপাদন প্রকল্পের জন্য প্রায় ১৬০ বিলিয়ন ইয়েন ভর্তুকি প্রদান করেছে সরকার।

অর্থনীতি, বাণিজ্য ও শিল্পমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা এক সংবাদ সম্মেলনে বলেন, ব্যাটারির জন্য তীব্র বৈশ্বিক প্রতিযোগিতার মধ্যে,আমি আশা করি টয়োটা এবং অন্যদের দ্বারা বড় আকারের বিনিয়োগগুলো আমাদের দেশের ব্যাটারি সরবরাহ চেইনকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করবে।

এরআগে ব্যাটারির যন্ত্রাংশ উৎপাদন,বিনিয়োগ এবং বিকাশের জন্য ২০২২ সালের অর্থবছরের একটি সম্পূরক বাজেটে ৩৩১.৬ বিলিয়ন ইয়েন বরাদ্দ করেছে সরকার।

টয়োটা ২০২৬ সালের মধ্যে ১০ টি নতুন মডেল লঞ্চ করার পরিকল্পনা করেছে।পাশাপাশি বার্ষিক ১.৫ মিলিয়ন ইলেকট্রিক গাড়ি বিক্রি করার পরিকল্পনা করেছে।

এছাড়াও আজ  শুক্রবার শিল্প মন্ত্রণালয় ঘোষণা সেমিকন্ডাক্টর সম্পর্কিত যন্ত্রাংশ এবং উপকরণের বিকাশে জড়িত আটটি প্রকল্পের জন্য ৫৫ বিলিয়ন ইয়েন পর্যন্ত ভর্তুকি প্রদান করবে সরকার। 
     

আর সি