- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

শীতে গোড়ালি ফেটে গেলে যা করণীয়

টোকিও বাংলা নিউজ ডেস্ক

প্রকাশিত: ০০:২৫, ১৩ জানুয়ারি ২০২২

শীতে গোড়ালি ফেটে গেলে যা করণীয়

ছবি:ইন্টারনেট

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে গোড়ালি ফাটার সমস্যা অতিপরিচিত।শীতে অনেকের গোড়ালি ফেটে পা থেকে রক্ত ঝরে।শরীরে থাইরয়েডের সমস্যা এবং খনিজ, ভিটামিন এবং অন্যান্য পুষ্টির ঘাটতি থাকলে গোড়ালি বেশি ফেটে যায়। এ ছাড়া পায়ের পাতা ভালোভাবে পরিষ্কার না করা, ত্বক শুষ্ক হয়ে পড়াও গোড়ালি ফাটার অন্যতম কারণ।

গোড়ালি ফেটে গেলে করণীয়

১। প্রতিদিন গোসলের সময় পিউমিক স্টোন দিয়ে গোড়ালি পরিষ্কার করে নিন। এরপর গসল করে সারা গায়ে যখন ময়েশ্চারাইজার মাখবেন, তা মাখুন পায়ের পাতার ওপরে ও নিচে।

২। রাতে শোওয়ার সময় ফুট ক্রিম ব্যবহার করুন। সপ্তাহে দুই থেকে তিন দিন গরম পানিতে পা চুবিয়ে রেখে পরিষ্কার করে নিন।

৩। গ্লিসারিন আর গোলাপ জল মিশিয়ে ঘরোয়া প্যাক বানিয়ে সেটাও ফাটা গোড়ালিতে ব্যবহার করতে পারেন। লাগাতে পারেন নারকেল তেলও।

৪। ডায়াবেটিসের রোগীরা পা ফেটে গিয়ে রক্ত বের হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

৫। বেশি করে পানি খেতে হবে।

৬। ঘরে সবসময় জুতা ব্যবহার করুন ও পায়ের পাতা পরিষ্কার রাখুন।

৭। পাকা কলা চটকে তার সাথে মধু আর অ্যাভোকাডো মিশিয়ে প্যাক বানিয়ে তা পায়ে লাগাতে পারেন।

৮। চালের গুঁড়া, মধু, লেবুর রস, দুধের সর দিয়ে ঘরোয়া স্ক্রাব তৈরি করে নিন। এই প্যাক লাগিয়ে খানিকক্ষণ রাখুন। শুকনো হয়ে গেলে ঘষে ঘষে তুলে নিন।

৯। ১ টেবিল চামচ গ্লিসারিন, ১ চা চামচ গোলাপ জল ও ২/৩ ফোঁটা লেবুর রস মিশিয়ে দুই পায়ে লাগিয়ে রাখুন সারারাত।মিশ্রণটি একটু আঠালো, তাই চাইলে সুতির মোজা পরে থাকতে পারেন। সকালে উঠে হালকা গরম পানিতে পা ধুয়ে লোশন লাগিয়ে নিন। যদি আপনার পা অনেক বেশি ফেটে গিয়ে থাকে, তাহলে লেবুর রস ব্যবহার না করাই ভালো। 

আর সি