- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

৯৬ বছর বয়সে মারা গেলেন জাপানি ফ্যাশন ডিজাইনার হানা মোরি

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:১০, ১৮ আগস্ট ২০২২

৯৬ বছর বয়সে মারা গেলেন জাপানি ফ্যাশন ডিজাইনার হানা মোরি

ছবি:কিয়োদো নিউজ

জাপানের ফ্যাশন ডিজাইনার হানা মোরি চলে গেলেন না ফেরার দেশে।১১ আগস্ট বার্ধক্যজনিত কারণে টোকিওর বাড়িতে মারা যান এই ফ্যাশন ডিজাইনার।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।আজ  বৃহস্পতিবার তার অফিস থেকে এই খবর জানিয়েছে।

হানা মোরি ১৯২৬ সালে পশ্চিম জাপানের শিমানে প্রিফেকচারে জন্মগ্রহণ করেন।এরপর মোরি তার পরিবারের সাথে টোকিওতে চলে আসেন এবং টোকিও মহিলা খ্রিস্টান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। তিনি ফ্যাশন শিল্পে  "ইস্ট মিট ওয়েস্ট" এর থিমযুক্ত তার ডিজাইনের জন্য আন্তর্জাতিক প্রশংসা অর্জন করেছিলেন।

১৯৭৭ সালে প্যারিসে একজন অফিসিয়াল "হাউট কউচার" ডিজাইনার হিসেবে তালিকাভুক্ত প্রথম জাপানি  ডিজাইনার হানা মোরি।তিনি ২০০৪ সালে অবসর নেওয়ার আগে পর্যন্ত কয়েক দশক ধরে জাপানে এবং বিদেশে তার ডিজাইনের সংগ্রহ উপস্থাপন করেছেন। 

১৯৯৩ সালে সম্রাট নারুহিতোর বিবাহ উদযাপনের সময় জাপানি সম্রাজ্ঞী মাসাকোর পরিধান করার  জন্য একটি সাদা গাউন ডিজাইন করেন হানা মোরি।এছাড়া তিনি ১৯৫০ এর দশকে শত শত জাপানি চলচ্চিত্রের জন্য পোশাক তৈরি করেছিলেন এবং পরবর্তী বছরগুলিতে নোহ এবং কাবুকি থিয়েটারের জন্যও তিনি  পোশাক তৈরি করেছিলেন।১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে জাপানি দলের দ্বারা পরিধান করা অফিসিয়াল পোশাক তৈরি করেছিলেন তিনি।

২০০২ সালে হানা মোরিকে ফ্যাশন শিল্পে অবদানের জন্য ফ্রান্সের সবচেয়ে মর্যাদাপূর্ণ অফিসার পদে লিজিয়ন অফ অনার সম্মানিত হন।

ফ্যাশন কিউরেটর এবং গবেষক আকিকো ফুকাই বলেন, "জাপানে ফ্যাশনের পথিকৃৎ ছিলেন  হানা মোরি।''

আর সি