- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

বিদেশি পর্যটকদের নিয়মিত ভিসার সঙ্গে ফের ই-ভিসা চালু করল ভারত

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১১:৪০, ১৮ মার্চ ২০২২

বিদেশি পর্যটকদের নিয়মিত ভিসার সঙ্গে ফের ই-ভিসা চালু করল ভারত

করোনাভাইরাসের কারণে গত ২ বছর ট্যুরিস্ট ভিসা বন্ধ রেখেছিল ভারত সরকার। যার কারণে বন্ধ ছিল ভারত-বাংলাদেশের মধ্যে পর্যটকদের যাতায়াত। ভ্রমণ পিপাসুদের জন্য এবার সুখবর এসেছে। বিদেশি পর্যটকদের জন্য ৫ বছরের নিয়মিত ভিসা সেবা চালু করছে ভারত। তবে শুধুমাত্র আকাশ পথে নির্দিষ্ট কিছু ফ্লাইটের যাত্রীদের জন্য এ ভিসা কার্যকর হবে।

প্রায় ২ বছর পর আগামী ২৬ মার্চ থেকে নিয়মিত আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটগুলো পুনরায় চালুর ঘোষণা দিয়েছে ভারত। গত সপ্তাহে দেশটির সরকার পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, যারা করোনার আগেই ট্যুরিস্ট ভিসা পেয়েছিলেন, ভিসার মেয়াদ থাকলে বৈধ ভিসাধারীরা এখন থেকে ভারত ভ্রমণ করতে পারবেন। এছাড়া নতুন করেও সর্বোচ্চ ৫ বছরের জন্য ট্যুরিস্ট ভিসার আবেদনও করা যাবে।

ভারত সরকার ১৫৬টি দেশের নাগরিকদের ট্যুরিস্ট ও ই-ট্যুরিস্ট ভিসায় কেবল নির্ধারিত সমুদ্র অভিবাসন চেক পোস্ট বা বিমানবন্দরে ফ্লাইটের মাধ্যমে ভারতে প্রবেশের অনুমতি দিয়েছে। ‘বন্দে ভারত মিশন’ বা ‘এয়ার বাবল’ স্কিমের অধীনে থাকা ফ্লাইটগুলো কিংবা ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের অনুমোদিত যেকোনো ফ্লাইটে ভারত ভ্রমণ করা যাবে।

তবে বিদেশি নাগরিকদের স্থল সীমান্ত বা নদীপথ দিয়ে ট্যুরিস্ট ভিসা বা ই-ট্যুরিস্ট ভিসায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

 

আর সি