- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

পৃথিবীর সবচেয়ে ছোট বিমানবন্দর

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ২৩:০৭, ১৪ জুন ২০২৩

পৃথিবীর সবচেয়ে ছোট বিমানবন্দর

ক্যারিবিয়ান দ্বীপের সাবাতে অবস্থিত পৃথিবীর সবচেয়ে ছোট বিমানবন্দর।এটি আসলে একটি বাণিজ্যিক রানওয়ে।এর নাম হুয়ানকো ই. ইরাওস্কেন বিমানবন্দর।এই বিমানবন্দরের দৈর্ঘ্য মাত্র এক-চতুর্থাংশ মাইল।আর রানওয়ের গড় হলো দৈর্ঘ্য বিমানের থেকে সামান্য লম্বা!ঠিক এ কারণেই জেট বিমানকে এই রানওয়ে ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।

এই বিমানবন্দরে একমাত্র উইন্ডো এয়ার নামের এয়ারলাইনই পরিষেবা প্রদান করে থাকে।সেইসঙ্গে নিকটবর্তী সেন্ট মার্টিন এবং সেন্ট ইউস্টাটিয়াসে দিনে দুইবার ফ্লাইট পরিচালনা করে, বিমানে চড়ে সেখানে পৌঁছাতে সময় লাগে ১৫ মিনিটেরও কম।

১৯৬৩ সালের ১৮ সেপ্টেম্বর এই বিমানবন্দরের কাজ সম্পন্ন হয়।কয়েক বছর ধরে সেখানে সপ্তাহে একটি ফ্লাইটই যাতায়াত করত।যদিও বর্তমানে প্রতিদিন চারটি চার্টার ফ্লাইট এখান থেকে যাতায়াত করে।পর্যটন বৃদ্ধির কারণেই এই বন্দরে বিমানের যাতায়াত বেড়েছে।

এখানে ল্যান্ডিং এবং টেকঅফ করার জন্য অভিজ্ঞতা সম্পন্ন পাইলট হতে হবে।সামান্য অসতর্কতার কারণে বিমান পাথরে ধাক্কা খেতে কিংবা সমুদ্রে পড়ে যেতে পারে।জেট প্লেনের জন্য বড় রানওয়ের দরকার।সেই কারণেই জেট প্লেন এখানে আসতে পারে না।

সাবার বিমানবন্দর ছাড়াও,মোশোশু আই আন্তর্জাতিক বিমানবন্দরটিও একটি ছোটো বিমানবন্দর।মোশোশু আই আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যন্তরীণ ফ্লাইটসহ, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের আন্তর্জাতিক ফ্লাইটগুলোও পরিচালিত হয়।  

আর সি