- রোববার ১৪ জুলাই ২০২৪

| আষাঢ় ৩০ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

২৬ বার এভারেস্ট জয়ে বিশ্বের দ্বিতীয় ব্যক্তি হিসেবে রেকর্ড গড়লেন পাসাং

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ০১:০৮, ১৫ মে ২০২৩

২৬ বার এভারেস্ট জয়ে বিশ্বের দ্বিতীয় ব্যক্তি হিসেবে রেকর্ড গড়লেন পাসাং

২৬ বার এভারেস্ট জয় করে বিশ্বের দ্বিতীয় ব্যক্তি হিসেবে রেকর্ড গড়লেন নেপালি শেরপা পাসাং দাওয়ার।আজ রবিবার নেপালের পর্যটন কর্মকর্তা বিজ্ঞান কৈরালা বলেন ২৬ তম বারের মতো মাউন্ট এভারেস্টে আরোহণ করে বিশ্বের দ্বিতীয় ব্যক্তি হিসেবে এ রেকর্ড গড়েছেন তিনি।এ বছর নেপাল ৪৬৭ জন বিদেশি পর্বতারোহীকে এভারেস্টে চড়ার অনুমতি দিয়েছে।

বিজ্ঞান কৈরালা বলেন,এর আগে নেপালি পর্বতারোহী কামি রিতা শেরপা বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ২৬ বার এভারেস্ট জয়ের রেকর্ড গড়েন।১৯৫৩ সালে ইতিহাসের প্রথম ব্যক্তি হিসেবে এভারেস্ট জয় করেছিলেন নেপালের কিংবদন্তি শেরপা তেনজিং নোরগে এবং নিউজিল্যান্ডের স্যার এডমন্ড হিলারি।

পাসাং দাওয়ার নিয়োগকর্তা হাইকিং কোম্পানি ইমাজিন নেপাল ট্রেক্সের কর্মকর্তা দাওয়া ফুতি শেরপা বলেন, পাসাং একজন হাঙ্গেরিয়ান পর্বতারোহীর সঙ্গে এভারেস্টের শীর্ষে পৌঁছেছেন। এখন এভারেস্টের শীর্ষ থেকে নেমে আসছেন তারা।পাশাপাশি পাসাং দাওয়ারসহ অন্যান্য পর্বতারোহীরা ভালো আছেন বলেও জানান দাওয়া ফুতি শেরপা।

উল্লেখ্য,নেপালি শেরপারা তাদের পর্বতারোহণের দক্ষতার জন্য পরিচিত। মূলত পাহাড়ে বিদেশি ক্লায়েন্টদের গাইড হিসেবে জীবিকা নির্বাহ করেন তারা।  

আর সি