- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

বিদেশী ৮৭ জন শিক্ষার্থীর জাপান প্রবেশের অনুমতি

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৩:৪২, ১৭ জানুয়ারি ২০২২

বিদেশী ৮৭ জন শিক্ষার্থীর জাপান প্রবেশের অনুমতি

ছবি:ইন্টারনেট

৮৭ জন  বিদেশী শিক্ষার্থীদের জাপানে প্রবেশ করতে এবং তাদের পড়াশোনা শেষ করার অনুমতি দেবে জাপান সরকার।স্থানীয় সময় সোমবার দেশটির ক্যাবিনেট সচিব হিরোকাজু মাতসুনো এ তথ্য জানায়।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারীর মধ্যে বিদেশী শিক্ষার্থীদের জাপান প্রবেশের ক্ষেত্রে বর্তমানে আরোপিত নিয়ম কানুন শিথিল করে  বৃত্তি পাওয়া  ৮৭ জন বিদেশী শিক্ষার্থীকে দেশে প্রবেশের অনুমতি দেওয়ার পরিকল্পনা করেছে জাপান সরকার। যে ৮৭ জন শিক্ষার্থীর জাপানের স্কুলে স্নাতক বা এক বছরেরও কম সময় বাকি আছে পড়াশোনা শেষ করতে তাদেরকে অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জানুয়ারি মাসের শেষের দিক থেকে শিক্ষার্থীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে।শিক্ষার্থীদের জাপানের স্কুলের হোটেলগুলোতে পৌঁছানোর পর ১০ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানান সচিব হিরোকাজু।

সচিব হিরোকাজু মাতসুনো সংবাদ সম্মেলনে বলেন, টোকিও ব্যতিক্রম সিদ্ধান্ত নিয়েছে "জনস্বার্থের বিষয়টির জরুরিতা বিবেচনা করে।"

এর আগে ১৫ জানুয়ারি সচিব হিরোকাজু মাতসুনো বলেছিলেন যারা বৃত্তি পেয়েও জাপানে প্রবেশ করতে পারছে না তাদের জন্য প্রাথমিক ভাবে এ নিয়ম শিথিল করলেও পর্যায়ক্রমে সকলকে অনুমতি দেওয়া হবে।

উল্লেখ্য,করোনার কারনে নতুন শিক্ষার্থীরা জাপানে প্রবেশ করতে পারছে না গত ১ বছরেরও বেশি সময় ধরে।জাপান সরকার ২০২১ সালের ৩০ নভেম্বর বিদেশী শিক্ষার্থীদের জাপান প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা চালু করেছিলো।    

আর সি