- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ভর্তির আবেদন পত্রে শিক্ষার্থীদের জেন্ডার উল্লেখ বাতিলের সিদ্ধান্ত

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৩:৫৬, ১৫ অক্টোবর ২০২২

ভর্তির আবেদন পত্রে শিক্ষার্থীদের জেন্ডার উল্লেখ বাতিলের সিদ্ধান্ত

ছবি:দ্যা মাইনিচি

টোকিওর উচ্চ বিদ্যালয়ে ভর্তির আবেদনপত্রে শিক্ষার্থীদের জেন্ডার উল্লেখের বিভাগটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে টোকিও শিক্ষা বোর্ড।ভর্তির সময় ট্রান্সজেন্ডার এবং নন-বাইনারী শিক্ষার্থীরা জেন্ডার নির্দিষ্ট করতে মানসিক সমস্যায় পড়ে।এ সকল শিক্ষার্থীদের কথা বিবেচনা করে টোকিও শিক্ষা বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে।

টোকিও মেট্রোপলিটন বোর্ড অফ এডুকেশন জানায়, ২০২২ সালে পর্যন্ত টোকিওর পাবলিক হাই স্কুলের আবেদনপত্রে জেন্ডার ক্ষেত্রটি অন্তর্ভুক্ত রয়েছে।২০২৩ সালের বসন্ত থেকে পাবলিক হাইস্কুলে ভর্তির জন্য শিক্ষার্থীদের আর জেন্ডার উল্লেখ করতে হবে না ভর্তির আবেদন পত্রে।এছাড়া ২০২৪ সালের শিক্ষাবর্ষের প্রবেশিকা পরীক্ষা থেকে লিঙ্গগত স্বীকৃতি কোটা বাতিল করার পরিকল্পনা করছে টোকিও শিক্ষা বোর্ড।

এর আগে ওসাকা এবং ফুকুওকা ২০১৯ অর্থ বছর থেকে জেন্ডার-ভিত্তিক কোটা পদ্ধতি সরিয়ে দিয়েছে।অন্যান্য পাবলিক হাই স্কুলগুলো পরবর্তী বছরে অনুরূপ পদক্ষেপ নিয়েছে।এদের মধ্যে অন্যান্য পাঁচটি প্রিফেকচার হলো ইয়ামাগাটা, তোচিগি, গুনমা, চিবা এবং শিজুওকা।

জাপানের ৪৭টি প্রিফেকচারের মধ্যে এবার টোকিও মেট্রোপলিটান বোর্ড অফ এডুকেশন জেন্ডার-ভিত্তিক কোটা পদ্ধতিকে সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে। 
 

আর সি

আরো পড়ুন