- শনিবার ২০ এপ্রিল ২০২৪

| বৈশাখ ৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

মধ্য জাপানে বিদেশী শিক্ষার্থীদের জন্য হাই স্কুল তথ্য অধিবেশন অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:৫০, ১০ নভেম্বর ২০২২

মধ্য জাপানে বিদেশী শিক্ষার্থীদের জন্য হাই স্কুল তথ্য অধিবেশন অনুষ্ঠিত

ছবি:দ্যা মাইনিচি

মধ্য জাপানে বিদেশী শিক্ষার্থীদের জন্য হাই স্কুল তথ্য অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।জাপানের উচ্চ বিদ্যালয়ে ভর্তির পদ্ধতি সম্পর্কে জানেন না এমন বিদেশী শিক্ষার্থীদের জন্য ৫ নভেম্বর এই তথ্য অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানটির আয়োজনকারী সানশি ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং এডুকেশন রিসার্চ কনফারেন্সের জুনকো ফুজিকাওয়া বলেন, বিদেশী শিক্ষার্থীসহ স্থানীয় ৫০ জন ষষ্ঠ শ্রেণী থেকে শুরু করে তৃতীয় বর্ষের জুনিয়র হাই স্কুলের ছাত্ররা এবং তাদের অভিভাবকরা মি প্রিফেকচারাল হাই স্কুল সম্পর্কে জানতে অধিবেশন অংশগ্রহণ করেছিল।এছাড়া ইনো হাই স্কুল, কুওয়ানা হাই স্কুল এবং ইয়োক্কাইচি ইয়োগো হাই স্কুল সহ উত্তর মি প্রিফেকচারের ছয়টি স্কুল এই অধিবেশন অংশগ্রহণ করেছিল।

জুনকো ফুজিকাওয়া বলেন,কিছু বিদেশী শিক্ষার্থী তথ্যের অভাবে উচ্চ বিদ্যালয়ে ভর্তি হতে পারে না। তাদের অভিভাবকদের উচ্চ বিদ্যালয়ে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার  সিস্টেম বোঝা দরকার।

তিনি বলেন,উচ্চ বিদ্যালয়গুলোর শিক্ষকরা অধিবেশন অংশগ্রহণকারীদের তাদের স্কুলের সাথে পরিচয় করিয়ে দেওয়ার পরে প্রতিটি বুথে ইংরেজি এবং অন্যান্য ভাষায় পৃথক ছাত্রদের পরামর্শ দেন।এছাড়া এই অধিবেশনে স্প্যােনিশ, পর্তুগিজ এবং তাগালগ দোভাষী শিক্ষকরাও ছিলেন।

১৫ বছর বয়সী ব্রাজিলের নাগরিক মারিয়ানা গুশিকেন ইয়োক্কাইচি শহরের তৃতীয় বর্ষের জুনিয়র উচ্চ ছাত্রী তার মায়ের সাথে ইভেন্টে অংশ নিয়েছিল।মারিয়ানা গুশিকেন বলেন, তথ্য অধিবেশন সেশনটি এমন একটি পরিবেশে অনুষ্ঠিত হয়েছিল যেখানে আমরা সহজেই প্রশ্ন জিজ্ঞাসা করতে পেরেছি এবং আমার মা যিনি জাপানি বোঝেন না তিনিও স্বস্তি পেয়েছিলেন কারণ সেখানে একজন দোভাষী ছিল।


 

আর সি