- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানে ১০ হাজার বিদেশী শিশু পাচ্ছে না প্রাথমিক শিক্ষা

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৫০, ২৬ মার্চ ২০২২

জাপানে ১০ হাজার বিদেশী শিশু পাচ্ছে না প্রাথমিক শিক্ষা

ছবি:আছাহি ডট কম

জাপানে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা পাচ্ছে না প্রায় ১০ হাজার বিদেশী শিশু।শিক্ষা মন্ত্রণালয়ের সমীক্ষায় দেখা গেছে পরিস্থিতি এখনও ভয়াবহ হলেও, তিন বছর আগের তুলনায় উন্নতি হয়েছে।

২০১৯ সালে অনুরূপ একটি সমীক্ষায় দেখা গেছে স্থানীয় শিক্ষা বোর্ডগুলি বিদেশী শিশুর প্রায় ১০,২০০ শিশুর পরীক্ষা দেয়নি এবং ১৯,৪৭১ জন শিশু স্কুলে আসেনি।

জাপানের সংবিধান এবং শিক্ষার মৌলিক আইনে জাপানি পিতামাতাদের তাদের সন্তানদের স্কুলে যেতে বাধ্যতামূলক করেছে সরকার।এই বিধানটি বিদেশী নাগরিকদের জন্য বাধ্যতামূলক নয়।

জানা যায়,স্থানীয় শিক্ষা বোর্ডগুলিকে আন্তর্জাতিক মানবাধিকার বিলের মত  আন্তর্জাতিক চুক্তির উপর ভিত্তি করে বিদেশী নাগরিকদের শিশুদের জন্য স্কুলে উপযুক্ত শিক্ষার সুযোগ প্রদান করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, জাপানে প্রায় ১৩৩,০০০ বিদেশী শিশু রয়েছে যাদের প্রাথমিক বা জুনিয়র হাই স্কুলে পড়ার বয়স হয়েছে।সমস্ত শিক্ষা বোর্ডের ৯.৮ শতাংশ বিদেশী অভিভাবকদের নোটিশ পাঠায়নি যে তাদের সন্তানরা স্কুলে যাওয়ার বয়সে পৌঁছেছে।যেখানে জাপানি পরিবার স্বয়ংক্রিয়ভাবে এই ধরনের নোটিশ পায় বলে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় মিউনিসিপ্যাল ​​এডুকেশন বোর্ড জানায়,২০১৯ সালে স্থানীয় শিক্ষা বোর্ডগুলির প্রায় ২০ শতাংশ বিদেশী নাগরিকদের স্কুলে পড়ার বয়সী শিশুদের একটি তালিকাও তৈরি করেনি। সেই অনুপাত এখন ৪ শতাংশে নেমে এসেছে বলে জানায় মিউনিসিপ্যাল ​​এডুকেশন বোর্ড।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন,তাদের ন্যূনতম শিক্ষা প্রদান নিশ্চিত করা ও সমন্বিত প্রচেষ্টার পর আজকাল আরও বেশি বিদেশী শিশু স্কুলে যাচ্ছে।
   
 

আর সি

আরো পড়ুন