- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

সীমান্ত নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় ৩০,০০০ বিদেশী শিক্ষার্থী জাপানে প্রবেশ করেছে

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৮:৫৬, ১২ এপ্রিল ২০২২

সীমান্ত নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় ৩০,০০০ বিদেশী শিক্ষার্থী জাপানে প্রবেশ করেছে

ছবি:কিয়োদো নিউজ

সীমান্ত নিষেধাজ্ঞা শিথিল হওয়ার পর ৩০,০০০ বিদেশী শিক্ষার্থী জাপানে প্রবেশ করেছে বলে জানা গেছে।মঙ্গলবার শিক্ষামন্ত্রী শিনসুকে সুয়েমাতসু বলেন সরকার করোনাকালীন কঠোর নিয়ন্ত্রণ সহজ করার পর মার্চ থেকে প্রায় ৩০,০০০ বিদেশী শিক্ষার্থী জাপানে এসেছে।

জাপান পুর্বের তুলনায় সীমান্ত ব্যাবস্থা আরও সহজতর করে ১০ এপ্রিল থেকে প্রতিদিন ১০,০০০ ব্যবসায়িক ভ্রমণকারী, শিক্ষার্থী এবং জাপানি নাগরিকসহ বিদেশী বাসিন্দাদের দেশে প্রবেশের অনুমতি দিয়েছে জাপান সরকার।এছাড়া বিদেশী পর্যটকদের জন্য জাপানের সীমান্ত পুনরায় খোলার কোন পরিকল্পনা নেই বলে জানায় শিক্ষামন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো জানায়,এর আগে ৪ মার্চ প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বর্তমানে প্রতিদিন সর্বোচ্চ ৫০০০ ব্যাক্তি জাপানে প্রবেশের অনুমতি থাকলেও তা ৭০০০ এ উন্নীত করার কথা বলেছেন। 

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, করোনার কারনে জাপানের বাইরে থেকে ১,১০,০০০ বা তার বেশি শিক্ষার্থীরা দুই বছর ধরে জাপানে প্রবেশ করতে পারছে না।অবশেষে মে মাসের শেষের দিকে এ সকল শিক্ষার্থীরা জাপানে আসতে পারবে।

এর আগে জাপান সরকার ২৬ ফেব্রুয়ারি দেশটির কঠোর প্রবেশ নিষেধাজ্ঞাগুলি শিথিল করার আগে বিদেশী ছাত্র এবং ব্যবসায়ীদের প্রবেশের অনুমতি দেওয়াসহ বিশ্ববিদ্যালয় এবং স্পনসর সংস্থাগুলির কাছ থেকে অনলাইন আবেদন গ্রহণ করার অনুমতি দিয়েছে।  

সচিব হিরোকাজু মাতসুনো বলেন, অনেক বিদেশী শিক্ষার্থী জাপানে পড়ার জন্য অপেক্ষা করছে, সরকার তাদের প্রবেশের অগ্রাধিকার দেওয়ার জন্য দেশটির কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ শিথিল করছে জাপান সরকার। এছাড়াও জাপানের ফ্লাইটে খালি আসন বরাদ্দ করে সরকার বিদেশী শিক্ষার্থীদের অগ্রাধিকার দিয়েছে।  

আর সি