- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ইউক্রেনের ৭০ জন শিক্ষার্থীকে গ্রহণ করবে জাপানের কিউশু বিশ্ববিদ্যালয়

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৩:১৯, ১৭ মার্চ ২০২২

ইউক্রেনের ৭০ জন শিক্ষার্থীকে গ্রহণ করবে জাপানের কিউশু বিশ্ববিদ্যালয়

ছবি:আছাহি ডট কম

ফুকুওকা প্রিফেকচারের দাজাইফুতে সদর দফতর, মার্চের শেষের দিকে ইউক্রেনের রাজধানী কিয়েভ ন্যাশনাল লিঙ্গুইস্টিক ইউনিভার্সিটি থেকে ৭০ জন শিক্ষার্থীকে গ্রহণ করবে কিউশু বিশ্ববিদ্যালয়।বুধবার বিশ্ববিদ্যালয়টি খবর জানিয়েছে।এর আগে ২০২০ সালে দুটি বিশ্ববিদ্যালয় ছাত্র বিনিময়ের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিল।

জাপান ইউনিভার্সিটি অফ ইকোনমিক্স ১৬ মার্চ জানিয়েছে জাপানে অধ্যয়নরত কয়েক ডজন ইউক্রেনীয় শিক্ষার্থীকে ফুকুওকা ক্যাম্পাসে একটি টিউশন-মুক্ত বছরের জন্য ক্লাসে যোগ দেওয়ার অনুমতি দিবে।

জানা যায়, ২০২০ সালের পর থেকে জাপানি বিশ্ববিদ্যালয়টি কিয়েভের শিক্ষার্থীদের জন্য অনলাইনে জাপানি ক্লাসের পাশাপাশি ইউক্রেনের জাপানি ভাষা প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণের প্রোগ্রাম প্রদান করেছে। এছাড়াও দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভাষা বিনিময় ও অন্যান্য কার্যক্রমের মাধ্যমে বন্ধুত্ব গড়ে তুলেছে।

এর মধ্যে জাপানী বিশ্ববিদ্যালয় ইউক্রেনের লভিভ পলিটেকনিক ন্যাশনাল ইউনিভার্সিটির সাথে একটি ছাত্র বিনিময় চুক্তিও স্বাক্ষর করেছে।

১৫ মার্চ কিইভ ন্যাশনাল লিঙ্গুইস্টিক ইউনিভার্সিটির দুইজন এক্সচেঞ্জ ছাত্র এবং লভিভ পলিটেকনিক ন্যাশনাল ইউনিভার্সিটির একজন ছাত্র জাপানে জাপান ইউনিভার্সিটি অফ ইকোনমিক্সে পড়ার জন্য এসেছে বলে জানা গেছে। 
 

আর সি