- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

৩০০ বিদেশি শিক্ষকের নিয়োগ বাতিল করলো জাপান

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০১:৫৫, ১২ জানুয়ারি ২০২২

৩০০ বিদেশি  শিক্ষকের নিয়োগ বাতিল করলো জাপান

ছবি:দ্যা মাইনিচি

করোনা মহামারি প্রতিরোধে কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ বিধিনিষেধের আওতায় জাপানে ৩০০ জন বিদেশী ভাষার শিক্ষক এবং সহকারী পদের শিক্ষকের নিয়োগ বাতিল করলো দেশটির সরকার।মঙ্গলবার জাপান এক্সচেঞ্জ এবং টিচিং প্রোগ্রাম থেকে এ সিদ্ধান্তের কথা জানায়।  

জাপান এক্সচেঞ্জ এবং টিচিং প্রোগ্রাম জানায়, করোনভাইরাস মহামারী শুরুর পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের ভাষা প্রশিক্ষকরা জাপানের কঠোর অভিবাসন নীতির মধ্যে রয়েছে। বিদেশী ভাষা শিক্ষার শিক্ষক প্রত্যাহারের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে কারন কিছু প্রিফেকচারালের সরকার এখনও এ সিদ্ধান্তে সাড়া দেয়নি।

জানা গেছে,১৯৮৭ সালে চালু হওয়া JET সারা দেশে বসবাসকারী প্রাথমিক, জুনিয়র হাই এবং হাই স্কুলের বিদেশি শিক্ষার্থীদের পড়াতে পাঁচ বছরের জন্য বিদেশী ভাষা শিক্ষার শিক্ষকদের নিয়োগ দিতো। ২০২১ অর্থবছরে জেইটি( JET) প্রার্থীর সংখ্যা প্রায় ৪,০০০ এ নেমে এসেছে বলে জানায় প্রোগ্রাম সংস্থাটি।

এর আগে,গত বছরের শেষের দিকে ওমিক্রন সংক্রমণের কারনে ডিসেম্বর থেকে জানুয়ারির মধ্যে অংশগ্রহণকারীদের ভ্রমণ স্থগিত করা হয়েছিল।

জেইটি প্রার্থী আনা বারবো বলেন, ''ওমিক্রন সংক্রমণের কারনে জাপানের বর্তমান কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ বিধিনিষেধের ফলে আমার জাপানে প্রবেশ অনিশ্চয়তার মধ্যে আছে।এ সময়ে আমি নতুন কোন কাজও পাচ্ছি না। অথচ এই মাসে মিশিগান থেকে আমার জাপানে আসার কথা ছিলো।''

আরও জানা গেছে,বর্তমানে জাপানের কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ বিধিনিষেধের ফলে প্রায় ৬০০ জন জেইটি'র প্রার্থী এখনও জাপানে প্রবেশ করতে পারেনি।বিদেশী ভাষার শিক্ষক প্রত্যাহারের ফলে আন্তর্জাতিক বিনিময় এবং শিক্ষার সুযোগ হ্রাস পেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে জেইটি প্রোগ্রাম সংস্থা।

ইউএস জাপান এক্সচেঞ্জ অ্যান্ড টিচিং প্রোগ্রাম অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক বাহিয়া সিমন্সলেন বলেন, "জাপানকে তার সীমান্ত সীমাবদ্ধতার ক্ষেত্রে আরও নমনীয় হওয়া উচিত এবং কিছু বিদেশীদের জন্য ব্যতিক্রম করা উচিত।"  

আর সি