- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

শিক্ষার্থীদের জেন্ডার উল্লেখ করতে হবে না ভর্তির আবেদন পত্রে

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৬, ২৬ ডিসেম্বর ২০২১

শিক্ষার্থীদের জেন্ডার উল্লেখ করতে হবে না ভর্তির আবেদন পত্রে

ছবি:দ্যা মাইনিচি

জাপানের পাবলিক হাইস্কুলে ভর্তির জন্য শিক্ষার্থীদের জেন্ডার উল্লেখ করতে হবে না ভর্তির আবেদন পত্রে।রবিবার দেশটির স্থানীয় শিক্ষা বোর্ড এ ঘোষনা করেছে। 

স্থানীয় শিক্ষা বোর্ড জানায়, আগামী বসন্ত থেকে টোকিও ছাড়া জাপানের ৪৭টি প্রিফেকচারের পাবলিক হাইস্কুলে ভর্তির জন্য শিক্ষার্থীদের আর জেন্ডার উল্লেখ করতে হবে না ভর্তির আবেদন পত্রে। ভর্তির সময় ট্রান্সজেন্ডার এবং নন-বাইনারী শিক্ষার্থীরা জেন্ডার নির্দিষ্ট করতে মানসিক সমস্যায় পড়ে।এ সকল শিক্ষার্থীদের কথা বিবেচনা করে জাপান শিক্ষা বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে।  

স্থানীয় শিক্ষা বোর্ড আরও জানায়, ২০১৮  সালের  সমস্ত প্রিফেকচারের পাবলিক হাই স্কুলের আবেদনপত্রে জেন্ডার ক্ষেত্রটি অন্তর্ভুক্ত ছিল।ওসাকা এবং ফুকুওকা ২০১৯ অর্থ বছর থেকে ক্ষেত্রটি সরিয়ে দিয়েছে।অন্যান্য পাবলিক হাই স্কুলগুলো পরবর্তী বছরে অনুরূপ পদক্ষেপ নিয়েছে।এদের মধ্যে অন্যান্য পাঁচটি প্রিফেকচার হলো ইয়ামাগাটা, তোচিগি, গুনমা, চিবা এবং শিজুওকা।

তোচিগি প্রিফেকচারাল বোর্ড অফ এডুকেশন জানায়,তারা "জেন্ডার বৈচিত্র্যকে সম্মান করে।" সেই সাথে চিবার শিক্ষা বোর্ড জানায় নিদিষ্ট জেন্ডার ক্ষেত্রটি অপসারণে তাদের বিশেষ কোন সমস্যা নাই।       

এর আগে, টোকিও মেট্রোপলিটান বোর্ড অফ এডুকেশন সেপ্টেম্বরে জেন্ডার-ভিত্তিক কোটা পদ্ধতিকে সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে। 

ট্রান্সজেন্ডার এন্ডো বলেন,''শিক্ষার্থীদের আলাদা একটি জেন্ডার লেখার প্রয়োজনীয়তা না  থাকলে, দেশের জেন্ডার বৈষম্য দূর করতে সাহায্য করবে।"  

উল্লেখ্য,২০২২ এবং তার পরবর্তী অর্থবছরের ভর্তির জন্য জেন্ডার বৈষম্য ক্ষেত্রটি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ওসাকা এবং ফুকুওকাসহ শহরের অন্যান্য পাবলিক হাই স্কুলগুলো৷জাপানে সাধারণত এপ্রিলে মাসে শিক্ষাবর্ষ শুরু হয়।দেশের বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেই এপ্রিল মাসে শিক্ষাবর্ষ শুরু হয়।         

আর সি