- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

৫-১১ বছর বয়সী শিশুদের ফাইজারের ভ্যাকসিন দেওয়ার অনুমোদন

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২০:১৪, ২০ জানুয়ারি ২০২২

৫-১১ বছর বয়সী শিশুদের ফাইজারের ভ্যাকসিন দেওয়ার অনুমোদন

ছবি:আছাহি ডট কম

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা অনুমোদন দিলো জাপান সরকার। বৃহস্পতিবার জাপানের স্বাস্থ্য মন্ত্রালয়ের একটি প্যানেল জানায় ফাইজার ইনকর্পোরেটেডের করোনভাইরাস ভ্যাকসিন ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের দেওয়ার অনুমোদন দিয়েছে সরকার। 

জানা গেছে,জাপানে এই প্রথম ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য করোনা টিকার অনুমোদন হলো।স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রালয়ের বিশেষ অনুমোদনের পর মার্চ থেকে প্রায় ৭ মিলিয়ন শিশুরাও করোনা টিকার আওতায় আসবে বলে জানায় স্বাস্থ্য মন্ত্রালয়। 

আরও জানা গেছে,মার্কিন বিশেষজ্ঞরা ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা দেওয়ার জন্য জাপান সরকারের অনুমোদনের জন্য ২০২১ সালের নভেম্বরে আবেদন করেছিল। ইউএস ফার্মাসিউটিক্যাল জায়ান্ট এবং বায়োএনটেকের ভ্যাকসিন শুধুমাত্র ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য অনুমোদিত ছিলো জাপানে।   

মার্কিন বিশেষজ্ঞরা জানায়, শিশুদের ক্ষেত্রে করোনার এ টিকা ৯১ শতাংশ পর্যন্ত কার্যকর। গবেষণায় এ টিকার গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি বলেও জানান বিশেষজ্ঞরা। 

উল্লেখ্য,জাপানে প্রতিদিন ওমিক্রন ও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই মাসের শুরুতে বলেছিলেন যে ১২ বছরের কম বয়সীদের জন্য যত তাড়াতাড়ি সম্ভব টিকা দেওয়া হবে।

আর সি