- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

পেডিয়াট্রিক সোসাইটির ৫-১৭ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়ার আবেদন

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৪:২১, ১৪ আগস্ট ২০২২

পেডিয়াট্রিক সোসাইটির ৫-১৭ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়ার আবেদন

ছবি:দ্যা মাইনিচি

জাপান সরকারের কাছে ৫-১৭ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়ার দেওয়ার অনুমোদনের আবেদন করেছে পেডিয়াট্রিক সোসাইটি।রবিবার জাপানের স্বাস্থ্য মন্ত্রালয়ের কাছে করোনভাইরাস ভ্যাকসিনের ডোজ ৫ থেকে ১৭ বছর বয়সী শিশুদের দেওয়ার অনুমোদন চেয়ে আবেদন করেছে জেপিএস। 

জেপিএস জানায়,দেশীয় ও আন্তর্জাতিক গবেষণার উপর ভিত্তি করে ভ্যাকসিনের কার্যকারিতা নিশ্চিত করে আমরা সুপারিশ করেছি।শিশুদের করোনা প্রতিরোধ করাসহ গুরুতর অসুস্থতার বিরূপ প্রতিক্রিয়া এবং অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া ঝুঁকি এড়াতে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি। 

জাপানে সংক্রমণের সপ্তম তরঙ্গের মধ্যে শিশুদের মধ্যে করোনভাইরাস মামলার বৃদ্ধির পরে মেডিক্যাল গ্রুপটি ১০ ​​আগস্টে করোনা টিকা দেওয়ার বিষয়ে তার অফিসিয়াল মতামত প্রকাশ করেছে। 

পেডিয়াট্রিক সোসাইটির মেডিক্যাল গ্রুপটি জানায়,শিশুদের মধ্যে করোনা আক্রান্তের হার  ৯৫% এরও বেশি। হালকা তবে গুরুতর লক্ষণগুলির অনুপাতে আগের থেকে সংক্রমণের হার  বৃদ্ধি পাচ্ছে।২০২১ সালের শেষ নাগাদ করোনা আক্রান্তে ২০ বছরের কম বয়সীদের মধ্যে তিন জনের মৃত্যুর ঘটনা ঘটেছে।এছাড়া ২০২২ সালের শুরু থেকে করোনা আক্রান্তে ১৪ জন শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানায় মেডিক্যাল গ্রুপটি। 

বর্তমানে ৫-১১ বছর বয়সের শিশুদের শুধুমাত্র ফাইজারের  দুটি ডোজ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে জাপানে।১২ থেকে ১৭ বছর বয়সীদের তৃতীয় ডোজ দেওয়ার  সুপারিশ করেছে পেডিয়াট্রিক সোসাইটি। 

জেপিএস কাউন্সিলের সদস্য আকিহিকো সাইতোহ এক সংবাদ সম্মেলনে বলেন,"শিশুদের মধ্যে টিকা দেওয়ার হার কমের কারণে কিছু গুরুতর ঘটনা ঘটেছে। আমরা শিশুদের মধ্যে টিকা দেওয়ার হার বাড়াতে চাই।" 

আর সি