- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

শিশুদের সমস্যা মোকাবেলায় নতুন এজেন্সি চালুর আইন প্রণয়ন করেছে জাপান

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৪:২০, ১৫ জুন ২০২২

শিশুদের সমস্যা মোকাবেলায় নতুন এজেন্সি চালুর আইন প্রণয়ন করেছে জাপান

ছবি:কিয়োদো নিউজ

শিশুদের সমস্যা মোকাবেলায় নতুন এজেন্সি চালু করতে আইন প্রণয়ন করেছে জাপান সরকার। দেশে শিশু নির্যাতনের মতো ক্রমবর্ধমান জটিল সমস্যাগুলো মোকাবেলা করার চেষ্টায় বুধবার জাপানের সংসদে শিশু-সম্পর্কিত নীতিগুলো তত্ত্বাবধানের জন্য "শিশু এবং পরিবার সংস্থা" নামের সংস্থা গঠনের জন্য আইন প্রণয়ন করেছে সরকার।এজেন্সি স্থাপনের আইনটি মে মাসে প্রতিনিধি পরিষদে পাস করার পর আজ বুধবার হাউস অফ কাউন্সিলর দ্বারা অনুমোদিত হলো। 

সংস্থাটি শিশুদের সম্পর্কিত আসন্ন সমস্যাগুলো ভালভাবে মোকাবিলা করার জন্য একাধিক সরকারী মন্ত্রণালয়সহ সংস্থার নীতিগুলিকে একত্রিত করবে। এছাড়া জন্মহার হ্রাস, শিশু দারিদ্র্য এবং যৌন অপরাধের মতো বিষয় নিয়ে কাজ করবে নতুন এই সংস্থাটি।আশা করা যাচ্ছে নতুন এই শিশু এবং পরিবার সংস্থাটি ২০২৩ সালের এপ্রিল মাস থেকে তাদের কার্যক্রম শুরু করবে। 

সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বিশদ বিবরণ না দিয়ে শিশু সমস্যা মোকাবেলার ব্যবস্থার জন্য প্রয়োজনীয় বাজেট দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

নতুন এজেন্সিতে ৩০০ জনেরও বেশি কর্মকর্তা থাকবে। এরমধ্যে শিশু-পালনে দক্ষতা আছে এমন লোকদের বেসরকারী সংস্থাগুলি থেকে এনে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানায় সংস্থাটির কর্মকর্তারা।

এছাড়া অভিভাবকত্ব, গর্ভবতীসহ স্তন্যদানকারী মায়েদের সহায়তা এবং শিশুদের অধিকার রক্ষার মতো বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য প্রধানমন্ত্রীর একটি নতুন উপদেষ্টা প্যানেল গঠন করা হবে।

      

আর সি