- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

২০২২ সালে জাপানের নার্সারি স্কুলে শিশু নির্যাতনের ঘটনা ৯০০ টিরও বেশি

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৪:২৮, ১২ মে ২০২৩

২০২২ সালে জাপানের নার্সারি স্কুলে শিশু নির্যাতনের ঘটনা ৯০০ টিরও বেশি

ছবি:কিয়োদো নিউজ

২০২২ সালে জাপানের নার্সারি স্কুলে শিশু নির্যাতনের ঘটনা ঘটছে ৯০০ টিরও বেশি।চিলড্রেন অ্যান্ড ফ্যামিলি এজেন্সির জরিপে জানায় ২০২২ সালের এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে দেশব্যাপী নার্সারি স্কুলগুলিতে মোট ৯১৪টি শিশুর সাথে দুর্ব্যবহার করা হয়েছে।এই শিশুদের সাথে দুর্ব্যবহারের ঘটনার মধ্যে ৯০টি অপব্যবহারের ঘটনা হিসাবে বিবেচিত হয়েছে।

এপ্রিল মাসের করা জরিপ অনুযায়ী নার্সারি স্কুলগুলোর শিশুদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব তুলে ধরেছে এজেন্সিটি।পাশাপাশি স্কুলগুলোর শিশুদের আশেপাশের পরিস্থিতির উপর আলোকপাত করে এবং শিশুদের শারীরিক বা মানসিক ক্ষতির কারণ হতে পারে এমন ঘটনা প্রতিরোধে পদক্ষেপ নিতে স্থানীয় কর্তৃপক্ষের উপর চাপ দিয়েছে চিলড্রেন অ্যান্ড ফ্যামিলি এজেন্সি।

চিলড্রেন অ্যান্ড ফ্যামিলি এজেন্সি জানায়, শিজুওকা প্রিফেকচারের একটি নার্সারি স্কুলে শিক্ষিকা হিসেবে কাজ করতেন এমন তিন নারীকে গ্রেপ্তারের পর এই জরিপটি পরিচালিত হয়েছে।এছাড়া বারবার অপব্যবহারের অভিযোগের  জাপানে বেশ কয়েকটি শিশুদের সাথে দুর্ব্যবহারের ঘটনার মামলার উদ্ঘাটন করা হয়েছে বলে জানায় এজেন্সিটি।

শিজুওকার স্থানীয় সরকার জানায়, শিক্ষকরা একটি ছেলেকে উল্টো করে ধরে দুর্ব্যবহার করেছেন।২০২২ সালের জুন থেকে আগস্টের মধ্যে ঘটে যাওয়া শিশু নির্যাতনের মধ্যে রয়েছে জোরপূর্বক শিশুদের প্যান্ট খুলে ফেলা এবং কাটার ছুরি দিয়ে ভয় দেখানো।শিক্ষকরা এই ধরনের পদক্ষেপ নেওয়ার কথা স্বীকার করেছেন।তবে তারা শিশুদের শাসন করার চেষ্টা করছেন বলে জানিয়েছেন শিক্ষকরা।

এক সংবাদ সম্মেলনে সুসোনোর মেয়র হারুকাজে মুরাতা বলেন,আমরা শিশু নির্যাতনের ঘটনাকে অপব্যবহারের ঘটনা বলে মনে করি।২০২২ সালের আগস্টের মাঝামাঝি সময়ে সিটি করপোরেশনের প্রতিবেদন পাওয়ার পর মামলাটি প্রকাশ্যে আনা হয় বলে জানান তিনি।

শিশু নির্যাতনের ঘটনাকে অপব্যবহার হিসাবে বিবেচনা করছে সরকার।এছাড়া প্রতিটি শিশু যত্ন কেন্দ্রের দুর্ব্যবহারের মামলাগুলিকে ভিন্নভাবে বিচার করে একটি নতুন নির্দেশিকা সংকলন করেছে সরকার।পাশাপাশি সরকার একটি আইন সংশোধনের কথাও বিবেচনা করছে যাতে শিশু যত্নের সুবিধাগুলি স্থানীয় সরকারের কাছে অপব্যবহারের মামলা রিপোর্ট করতে বাধ্য হয়।

আজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে শিশুদের সংক্রান্ত নীতির দায়িত্বে থাকা মন্ত্রী মাসানোবু ওগুরা বলেন,"আমি দ্রুত আইন সংশোধন করতে চাই।'' 
      

আর সি