- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানের অভাবী শিশুদের সুরক্ষায় "বেবি হ্যাচ" খুলেছে সিভিক গ্রুপ

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:২৩, ১৪ মে ২০২২

জাপানের অভাবী শিশুদের সুরক্ষায়

জাপানের হোক্কাইডোর টোবেতসু শহরে অভাবী শিশুদের সুরক্ষায় "বেবি হ্যাচ" খুলেছে সিভিক গ্রুপ চিলড্রেন'স এসওএস।সংগঠনটি জানায় যেসব বাবা-মা শিশুদের যত্ন নিতে পারে না তারা পরিচয় গোপন রেখেও এখানে রেখে যাতে পারেন তাদের শিশুদের।অভাবী শিশুদের সুরক্ষায় কুমামোটো শহরের জিকেই হাসপাতালের পর এ দেশে এই ধরনের দ্বিতীয় পরিষেবা চালু করল সিভিক গ্রুপ।১৩ মে সিভিক গ্রুপ চিলড্রেন'স এসওএস হোক্কাইডো এ তথ্য জানায়।

সিভিক গ্রুপ চিলড্রেন'স এসওএস জানায়, কুমামোটো হাসপাতাল বা ডাক্তারের সাথে কাজ করছে না তারা। হোক্কাইডো প্রিফেকচারাল সরকার শিশুদের সুরক্ষার বিষয়ে তাদের সাথে কথা বলে তাদেরকে এসব বাচ্চাদের গ্রহণ করতে না করেছে।

এ বিষয়ে সিভিক গ্রুপ চিলড্রেন'স এসওএস আরও জানায়, তারা এমন শিশুদের জন্য একটি "বেবি বক্স" খোলা রাখবে এবং সরকারের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করবে।
 
সংগঠনটির প্রধান শিমা সাকামোটো বলেন,১০ ​​মে আনুষ্ঠানিকভাবে খোলেন এ বেবি হ্যাচটি।  একজন শিশু সমাজকর্মীসহ আরও দু'জনকে নিয়ে ১ এপ্রিল বেবি হ্যাচের পরীক্ষা চালানো শুরু করেন তিনি।

 তিনি আরও বলেন,"শিশুদের জীবন রক্ষার জন্য শিশুর হ্যাচ প্রয়োজনীয়"।আমি যতটা সম্ভব এসব শিশুদের কষ্ট দূর করতে চাই।" 

জিকেই হাসপাতালের পরিচালক তাকেশি হাসুদা মিডিয়াকে বলেন,তিনি এ  নতুন নাগরিক সংগঠনটির সম্পর্কে জানার পর ১৩ মে সকালে সাকামোটোকে ফোন করেছিলেন। এর আগে তিনি এ নতুন সংগঠনটি সম্পর্কে বিস্তারিত জানতেন না বলে উল্লেখ করেন। 

তিনি মিডিয়াকে আরও বলেন,"এটি একটি ভালো পদক্ষেপ এবং এ ব্যবস্থা শিশুদের জন্য একটি নিরাপদ ব্যবস্থা।তবে একটি চিকিৎসা প্রতিষ্ঠান,শিশুরোগ বিশেষজ্ঞদের সাথে আলোচনা এবং সহযোগিতার সাথে কাজ করা উচিত।সেইসাথে  ২৪ ঘন্টার পরিষেবা নিশ্চিত করাও অপরিহার্য।"

উল্লেখ্য, সিভিক গ্রুপ চিলড্রেন'স এসওএস'র প্রধান শিমা সাকামোটো  একজন লাইসেন্সপ্রাপ্ত মনস্তাত্ত্বিক পরামর্শদাতা।  

 

আর সি