- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

শিশুদের লালন-পালনের জন্য একটি কঠিন জায়গা জাপান

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৫:০৭, ২৮ ডিসেম্বর ২০২২

শিশুদের লালন-পালনের জন্য একটি কঠিন জায়গা জাপান

ছবি:দ্যা মাইনিচি

শিশুদের লালন-পালনের জন্য একটি কঠিন জায়গা জাপান।সাম্প্রতিক দেশব্যাপী জনমত জরিপের ফলাফল অনুসারে,দেশের ৩০ এবং তার থেকে কম বয়সী বেশিরভাগ মানুষ বলেছেন শিশুদের লালন-পালনের জন্য একটি কঠিন জায়গা জাপান।

দ্য মাইনিচি নিউজপেপারস কোং এবং সাইতামা ইউনিভার্সিটির সোশ্যাল সার্ভে রিসার্চ সেন্টার দ্বারা যৌথভাবে পরিচালিত বর্তমান বিষয়ের উপর জরিপটি চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর মাসে পরিচালিত হয়েছে।

জরিপে মানুষদেরকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা জাপানকে শিশুদের লালন-পালনের জন্য একটি সহজ জায়গা বলে মনে করেন কিনা, উত্তরে শুধুমাত্র ১৭% মানুষ বলেছে তারা জাপানকে শিশুদের লালন-পালনের জন্য সহজ জায়গা বলে মনে করেন। ৪৪% বলেছে সহজ জায়গা নয়।৩৭% তাদের প্রতিক্রিয়া জানানি।পাশাপাশি ৭০ বছর বা তার বেশি বয়সীদের মধ্যে ২২% বলেছেন এটি করা সহজ এবং ৩০% বলেছেন যে শিশুদের লালন-পালন করা কঠিন।

উল্লেখ্য,দ্রুতগতিতে কমছে জাপানের জন্মহার।জন্মের বার্ষিক সংখ্যা, যা ১৯৭১ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত দেশের দ্বিতীয় শিশু বুমের সময় ২ মিলিয়ন ছাড়িয়ে গিয়েছিল, ২০১৬ সালে ১ মিলিয়নের নিচে নেমে গিয়েছিল এবং এই বছর প্রথমবারের মতো ৮০০,০০০-এর নিচে নেমে আসবে বলে আশা করা হচ্ছে।সর্বশেষ জরিপে দেখা গেছে যে তরুণরা ভবিষ্যতের অনিশ্চিত সম্ভাবনার মধ্যে শিশু লালন-পালন এবং শিক্ষাগত খরচ নিয়ে উদ্বিগ্ন।

আর সি