- শনিবার ২০ এপ্রিল ২০২৪

| বৈশাখ ৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

দাঙ্গায় যুবকের মৃত্যুর ঘটনায় ফ্রান্সে ৩ পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫, ১০ আগস্ট ২০২৩

দাঙ্গায় যুবকের মৃত্যুর ঘটনায় ফ্রান্সে ৩ পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার

ফ্রান্সজুড়ে দাঙ্গা চলাকালীন দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর মার্সেইতে ২৭ বছর বয়সী এক যুবকের মৃত্যুর ঘটনায় তিন পুলিশ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। গত মাসের শুরুর দিকে দেশটিতে দাঙ্গার সময় ওই যুবকের প্রাণহানির সাথে সংশ্লিষ্টতার দায়ে মঙ্গলবার তাদের গ্রেপ্তার করা হয় বলে আইনজীবীরা জানিয়েছেন।

গত ২৭ জুন প্যারিসের উপকণ্ঠে ট্রাফিক তল্লাশির সময় একজন কিশোরকে হত্যার অভিযোগ ওঠে ফ্রান্সের পুলিশের একজন সদস্যের বিরুদ্ধে। এই ঘটনায় জুনের শেষের দিকে ও জুলাইয়ের শুরুতে ফ্রান্সজুড়ে ভয়াবহ দাঙ্গা ছড়িয়ে পড়ে।

পরে দেশটির পুলিশ বলপ্রয়োগ করে দাঙ্গা নিয়ন্ত্রণে আনে। এ সময় দেশটির শত শত মানুষকে গ্রেপ্তার করা হয়। দাঙ্গাবাজদের সঙ্গে সংঘর্ষে শত শত পুলিশ কর্মকর্তা আহত হন।

তবে সেই সময় নিরাপত্তা বাহিনীর সদস্য বা বিক্ষোভকারীদের প্রাণহানির তথ্য সম্পর্কে নিশ্চিত করে কোনও তথ্য পাওয়া যায়নি। দেশটির প্রসিকিউটররা বলেছেন, পুলিশের অভিজাত শাখা ‘রেইড ইউনিট’র পাঁচ কর্মকর্তাকে মঙ্গলবার সকালে মার্সেই থেকে গ্রেপ্তার করা হয়েছে। মোহাম্মদ বেন্দ্রিসের নামের ওই যুবকের প্রাণহানির ঘটনা তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য তাদের পুলিশি হেফাজতে নেওয়া হয়।

প্যারিসের পাবলিক প্রসিকিউটরের কার্যালয় মঙ্গলবার সন্ধ্যায় পাঁচ পুলিশ কর্মকর্তার মধ্যে দু’জনকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে। মার্সেইয়ের পাবলিক প্রসিকিউটর ডমিনিক লরেন্স অন্য তিন কর্মকর্তা বর্তমানে পুলিশি হেফাজতে আছেন বলে নিশ্চিত করেছেন।

প্রসিকিউটররা বলেছেন, ওই যুবকের প্রাণহানির ঘটনার প্রত্যক্ষদর্শী বেসামরিক নাগরিক এবং কিছু পুলিশ

আরএএস