- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

এলডিপি`র ৩৯ জন সদস্যের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৩৭, ৬ এপ্রিল ২০২৪

এলডিপি`র ৩৯ জন সদস্যের বিরুদ্ধে  শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ

এনএইচকে

জাপানের প্রধান ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির একজন ঊর্ধতন আইনপ্রণেতা, তহবিল সংগ্রহ কেলেঙ্কারি সংক্রান্ত বিষয়ে তার বিরুদ্ধে দলীয় নৈতিকতা কমিটির শাস্তিমূলক সিদ্ধান্ত মেনে নিয়ে দল ত্যাগ করেছেন।

সংসদের উচ্চকক্ষে এলডিপি'র প্রাক্তন মহাসচিব সেকো হিরোশিগে, তিনি'সহ দলের ৩৯ জন সদস্যের বিরুদ্ধে তহবিল সংগ্রহ কেলেংকারিতে জড়িত থাকার দায়ে কমিটি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়ার পর বৃহস্পতিবার দলে তার প্রস্থানের নোটিশ জমা দেন। দল তার এই নোটিশ গ্রহণ করেছে।

এই ৩৯ জন হয় একসময় প্রয়াত প্রধানমন্ত্রী আবে শিনযো'র নেতৃত্বাধীন বৃহত্তম আবে উপদলের, অথবা প্রবীণ আইনপ্রণেতা নিকাই তোশিহিরোর নেতৃত্বে থাকা নিকাই উপদলের অন্তর্ভুক্ত ছিলেন।

তহবিল সংগ্রহের অনুষ্ঠানগুলো থেকে প্রাপ্ত অর্থ রাজস্ব প্রতিবেদনে উল্লেখ করতে ব্যর্থতার কারণে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

আবে উপদল ২০২২ সালের এপ্রিলে তহবিল সংগ্রহের অনুষ্ঠানের জন্য বাড়তি টিকিট বিক্রির অর্থ প্রাপ্তির রীতি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল। তবে চারজন ঊর্ধতন সদস্য কয়েক মাস পরে বিষয়টি নিয়ে আলোচনা করার পর এটি অব্যাহত রাখা হয়।

সেকো, প্রাক্তন শিক্ষামন্ত্রী শিওনোইয়া রিউ, প্রাক্তন নীতি বিষয়ক প্রধান শিমোমুরা হাকুবুন এবং প্রাক্তন অর্থনীতি বিষয়ক মন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি'কে এলডিপি কঠোর শাস্তি দেওয়ার কথা বিবেচনা করে।

কমিটি সেকো ও শিওনোইয়াকে দল ছাড়তে আহ্বান জানায়। বহিষ্কারের পর দলীয় নিয়মে এটি হচ্ছে দ্বিতীয় কঠোরতম শাস্তি।

শিমোমুরা এবং নিশিমুরার দলীয় সদস্যপদ এক বছরের জন্য স্থগিত করা হবে, যা তৃতীয় কঠোরতম শাস্তি।