- বুধবার ১৯ জুন ২০২৪

| আষাঢ় ৫ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

আগামী ২০২৭ বিশ্বকাপের জন্য ৮ ভেন্যু চূড়ান্ত

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ০২:৫২, ১৩ এপ্রিল ২০২৪

আগামী ২০২৭ বিশ্বকাপের জন্য ৮ ভেন্যু চূড়ান্ত

২০২৭ সালে অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপের আসর যৌথভাবে আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া। এখনো প্রায় তিন বছর বাকি থাকলেও আগেভাগেই চূড়ান্ত হয়েছে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের আটটি ভেন্যু। অবশ্য টাইমস অব ইন্ডিয়া তাদের প্রতিবেদনে জানিয়েছে, শুধু প্রোটিয়ারা তাদের আটটি ভেন্যু চূড়ান্ত করেছে, বাকি দুই দেশ এখনো বিশ্বকাপের মাঠ চূড়ান্ত করেনি।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি বিশ্বকাপের মাঠ চূড়ান্ত সম্পর্কে সংবাদমাধ্যমকে বলেন, বিজ্ঞানসম্মতভাবে সব দিক খতিয়ে দেখে বিশ্বকাপের মাঠগুলো চূড়ান্ত করেছি আমরা। স্টেডিয়ামের কাছাকাছি নির্দিষ্ট মানের হোটেল, অনুশীলনের মাঠ, বিমানবন্দর থেকে দূরত্বের মতো বিষয়গুলো বিবেচনা করতে হয়েছে। বিশ্বকাপের সময় ক্রিকেটারদের যাতে বেশি সফর করতে না হয়, সেই বিষয়টি আমরা গুরুত্ব দিয়েছি।

দক্ষিণ আফ্রিকায় থাকা আইসিসির স্বীকৃত ১১টি স্টেডিয়ামের মধ্যে বেনোনি, জেবি মার্কস ওভাল এবং ডায়মন্ড ওভালকে বিভিন্ন অসুবিধার কারণে বাদ দেওয়া হয়েছে। বিশ্বকাপে নির্বাচিত আটটি স্টেডিয়াম হলো স্যান্ডটনের ওয়ান্ডারার্স, সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্ক, ডারবানের কিংসমিড, গকেবেরহার সেন্ট জর্জেস পার্ক, পার্লের বোল্যান্ড পার্ক, কেপটাউনের নিউল্যান্ডস, ব্লুমফনটেইনের মানগাউং ওবাল এবং ইস্ট লন্ডনের বাফেলো পার্ক।

এবার বিশ্বকাপের আয়োজক হওয়ার সুবাদে প্রতিযোগিতায় সরাসরি খেলার সুযোগ পাবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। তবে নামিবিয়াকে আফ্রিকার যোগ্যতা অর্জন পর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হবে।

পরে এই বিশ্বকাপে মোট ১৪টি দল খেলবে। ৫৪ ম্যাচের এই বিশ্বকাপে গ্রুপ পর্বে ২ গ্রুপে সাতটি করে মোট ১৪টি দল অংশ নেবে। এরপর প্রতিটি গ্রুপ থেকে তিনটি করে মোট ছয়টি দল সুপার সিক্স রাউন্ডে উন্নীত হবে। সুপার সিক্সের শীর্ষ চার দল খেলবে সেমিফাইনাল। সেখান থেকে দুটি দল ফাইনালে মুখোমুখি হবে।

একই ফরম্যাটে ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে, যেখানে স্বাগতিক ভারত ও বাংলাদেশ।
 

আরএএম/এসআই