- রোববার ১৪ জুলাই ২০২৪

| আষাঢ় ৩০ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

৭৬তম কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের স্টল

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ২২:৪২, ৭ মে ২০২৩

৭৬তম কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের স্টল

৭৬তম বিশ্ব চলচ্চিত্রের সম্মানজনক আসর কান চলচ্চিত্র উৎসবে পালে দে ফেস্টিভ্যাল ভবনে প্রথমবার থাকবে বাংলাদেশের অফিসিয়াল স্টল। উত্সবটির বাণিজ্যিক বিভাগ মার্শে দ্যু ফিল্মে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পকে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরার প্রয়াস চালানো হবে। 

জানা গেছে, মার্শে দ্যু ফিল্মে এবার শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব:একটি জাতির রূপকার’ ছবিটির প্রদর্শনী করার পরিকল্পনা রয়েছে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের চলচ্চিত্রকে বিশ্ব অঙ্গণে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের স্টল নেওয়া হয়েছে।

আগামী ১৬ মে পর্দা উঠতে যাচ্ছে বিশ্ব চলচ্চিত্রের সম্মানজনক আসর কান চলচ্চিত্র উৎসবের। ৭৬তম এই আসরটি ঘিরে ফ্রান্সের সাগরপাড়ের শহর কানের দিকে বিশেষ নজর রাখছেন বিশ্ব সিনেপ্রেমীরা। 

এছাড়া উৎসবের উদ্বোধন ঘোষণার পাশাপাশি এবারের আসরে সম্মানসূচক স্বর্ণপাম নিজের করে নিচ্ছেন মার্কিন অভিনেতা ও প্রযোজক মাইকেল ডগলাস। সিনেমায় বিশেষ অবদানের জন্য দু-বারের অস্কারজয়ী এই অভিনেতাকে বিশেষ সম্মানে ভূষিত করছেন আয়োজকরা।

এবারের আসরের মূল প্রতিযোগিতায় জায়গা করে নিয়েছে রেকর্ডসংখ্যক সাত নারী পরিচালকের কাজ। যা কানের ইতিহাসে প্রথম। সেই জায়গা থেকে অনেকেই মনে করছেন এবার এই বিভাগে শেষ হাসি নারী নির্মাতাই হাসবেন।

এবারের আসরের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে ৬২টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ৪টি প্রামাণ্যচিত্র ও ১টি টিভি সিরিজ। সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা শাখায় লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় ২০টি, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র। এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মূল প্রতিযোগিতায় ১১টি এবং শিক্ষার্থী পরিচালকদের বিভাগ লা সিনেফে রয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

আর সি