- শনিবার ২০ এপ্রিল ২০২৪

| বৈশাখ ৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জার্মান শান্তি পুরস্কার পেলেন লেখক সালমান রুশদি

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ২০:১৯, ২০ জুন ২০২৩

জার্মান শান্তি পুরস্কার পেলেন লেখক সালমান রুশদি

সাহিত্য কর্মের জন্য জার্মান শান্তি পুরস্কার পেলেন ‘মিডনাইটস চিলড্রেন’ ও ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইয়ের লেখক সালমান রুশদি।১৯ জুন জার্মান বুক ট্রেডের বোর্ড অব ট্রাস্টিজ এই সংবাদ জানান।আগামী ২২ অক্টোবর ফ্রাঙ্কফুর্টে পুরস্কারটি গ্রহণ করবেন লেখক।

এক বিবৃতিতে বোর্ড অব ট্রাস্টিজ জানায়, অদম্য চেতনা, জীবনের প্রতিজ্ঞা ও অসাধারণ লেখনির মাধ্যমে বিশ্বকে সমৃদ্ধ করার জন্য ব্রিটিশ-আমেরিকান লেখক  সালমান রুশদিকে এ পুরস্কার দেওয়া হলো।

১৯৪৭ সালে ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করা সালমান রুশদির অনেক উপন্যাসই ব্যাপক সাফল্য অর্জন করেছিলো,যার মধ্যে ১৯৮১ সালে বুকার পুরষ্কার জেতা উপন্যাস ‘মিডনাইট চিলড্রেন’ অন্যতম।তবে ১৯৮৮ সালে প্রকাশিত হওয়া তার চতুর্থ বই ‘স্যাটানিক ভার্সেস’ হলো তার সবচেয়ে বিতর্কিত কাজ, যা তাকে আন্তর্জাতিক পর্যায়ে নজিরবিহীন বিপদে ফেলে দেয়।এছাড়া ১৯৭৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১৪টি উপন্যাস লিখেছেন তিনি।

বইটি প্রকাশের পর তাকে হত্যার হুমকি আসে, যা তাকে আত্মগোপনে যেতে বাধ্য করে।ব্রিটিশ সরকার তখন তাকে পুলিশি নিরাপত্তার আওতায় নিয়ে আসে।এ বইয়ের কারণেই যুক্তরাজ্য ও ইরানের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক নষ্ট হয়।এছাড়া পশ্চিমা বিশ্বের লেখক ও বুদ্ধিজীবীরা মত প্রকাশের স্বাধীনতার পক্ষে অবস্থান নিয়ে বইটির কারণে মুসলিমদের দিক থেকে আসা প্রতিক্রিয়ার তীব্র সমালোচনা করেন।

উল্লেখ্য,চলতি বছরের আগস্টে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক অনুষ্ঠানে হামলার শিকার হন সালমান রুশদি।হামলায় তার একটি চোখ নষ্ট হয়ে যায়। এছাড়া তার একটি হাতও অকেজো হয়ে পড়ে।

আর সি