- শুক্রবার ৩১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

বিশ্বের বাসযোগ্য শহরের তালিকা প্রকাশ: ওসাকা ১০ তম,ঢাকা ১৬৬

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৩, ২২ জুন ২০২৩

বিশ্বের বাসযোগ্য শহরের তালিকা প্রকাশ: ওসাকা ১০ তম,ঢাকা ১৬৬

দ্য ইকোনমিস্টের সহযোগী সংস্থা ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহরের তালিকা প্রকাশ করেছে।২০২৩ সালে তাদের এই জরিপে ১৭৩টি শহরের র‍্যাঙ্কিংয়ের জাপানের ওসাকার অবস্থান ১০ তম ও বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের অবস্থান ১৬৬ তম।আজ বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।বসবাসযোগ্য শহরের তালিকা করা হয় পাঁচটি দিক বিবেচনা করে।সেগুলো হলো স্থায়িত্ব, স্বাস্থ্য পরিচর্যা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো।

চলতি বছরে বিশ্বের বাসযোগ্য শহরের তালিকার শীর্ষে আছে অস্ট্রিয়ার ভিয়েনা।এরপরে যথাক্রমে ডেনমার্কের কোপেনহেগেন, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, সিডনি, কানাডার ভ্যানকুভার, সুইজারল্যান্ডের জুরিখ। যৌথভাবে ৭ নম্বরে আছে কানাডার ক্যালগেরি ও সুইজারল্যান্ডের জেনেভা। ৯ নম্বরে কানাডার টরন্টো এবং যৌথভাবে ১০ নম্বরে রয়েছে জাপানের ওসাকা ও নিউজিল্যান্ডের অকল্যান্ড।

এর আগে ২০২২ সালের ইআইইউ'র বাসযোগ্য শহরের তালিকায় যৌথভাবে ১০ তম অবস্থানে ছিল জাপানের ওসাকা ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহর।

উল্লেখ্য,এই তালিকায় সবচেয়ে শেষের দিকে যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া ও ইউক্রেনের শহরের সঙ্গে আছে ঢাকাও।তালিকার শেষের দিক থেকে যথাক্রমে আছে ক্যামেরুনের দৌয়ালা, ইউক্রেনের কিয়েভ, যৌথভাবে জিম্বাবুয়ের হারারে ও বাংলাদেশের ঢাকা,পাপুয়া নিউ গিনির পোর্ট মোর্সবি, পাকিস্তানের করাচি, নাইজেরিয়ার লাগোস,আলজেরিয়ার আলজিয়ার্স, লিবিয়ার ত্রিপোলি ও সিরিয়ার দামেস্ক।তালিকায় শেষের দিকে থাকা শহরগুলো বসবাসের জন্য একেবারেই অযোগ্য বলে মনে করা হয়। 

আর সি