- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

দ্রুত গতিতে ধেয়ে আসছে কানুন : ভারি বৃষ্টিপাতের সতর্কতা

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১২:২২, ৮ আগস্ট ২০২৩

দ্রুত গতিতে ধেয়ে আসছে কানুন : ভারি বৃষ্টিপাতের সতর্কতা

ছবি:এনএইচকে

গ্রীষ্মমণ্ডলীয় শক্তিশালী ঝড় খানুন উত্তরদিকে অগ্রসর হচ্ছে, এবং কাগোশিমা জেলার আমামি অঞ্চল’সহ অন্যান্য এলাকা এই ঝড়ের কবলে পড়বে। আবহাওয়া কর্মকর্তারা অত্যন্ত সতর্ক থাকার আহ্বান জানাচ্ছেন, কারণ মঙ্গলবার সকাল পর্যন্ত কিউশুর দক্ষিণাঞ্চল এবং আমামি অঞ্চলে সক্রিয় বৃষ্টির মেঘের বলয় সৃষ্টি হতে পারে।

পশ্চিম ও পূর্ব জাপানের কিউশু এবং প্রশান্ত মহাসাগরের দিকের অন্যান্য অঞ্চলে বৃহস্পতিবার পর্যন্ত রেকর্ড-ভাঙ্গা ভারী বৃষ্টিপাত হতে পারে যা গড় মাসিক বৃষ্টিপাতকে অনেকখানি ছাড়িয়ে যেতে পারে। এমনকি ঝড় থেকে দূরবর্তী এলাকার বাসিন্দাদেরও নিয়মিত হ্যাযার্ড ম্যাপ চেক করা সহ আগাম প্রস্তুতি নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

জাপানের আবহাওয়া এজেন্সি জানায়, আজ সন্ধ্যা ৬টা নাগাদ খানুন কাগোশিমা জেলার আমামি শহর থেকে ১৬০ কিলোমিটার পূর্বে সাগরের উপর দিয়ে ধীরে ধীরে উত্তর দিকে সরে যাচ্ছিল।

ঝড়টির কেন্দ্রে বায়ুর চাপ ৯৭০ হেক্টোপ্যাস্কেল। কেন্দ্রের কাছে বায়ুর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০৮ কিলোমিটার এবং দমকা বাতাস’সহ বায়ুর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪৪ কিলোমিটার।

ধারণা করা হচ্ছে, খানুন তার গতিপথ পরিবর্তন করে উত্তরমুখী হয়ে বুধবারের মধ্যে কিউশুর খুব কাছাকাছি পৌঁছাবে।

মঙ্গলবার পর্যন্ত ২৪ ঘণ্টায় পূর্বাভাসে বলা হয় আমামি, দক্ষিণ কিউশু এবং তোকাই অঞ্চলে ৩০০ মিলিমিটার, শিকোকু অঞ্চলে ২৫০ মিলিমিটার, কিনকি অঞ্চলে ১৮০ মিলিমিটার এবং উত্তর কিউশু অঞ্চলে ১৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

পশ্চিম জাপানের কিছু অঞ্চলে বুধবার পর্যন্ত প্রবল বায়ু প্রবাহের সম্ভাবনার কথাও বলা হয়েছে।

আজ আমামি এবং দক্ষিণ কিউশুতে সর্বোচ্চ বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে এবং দমকা বাতাস’সহ এই গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ১২৬ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

সাগর প্রচণ্ড উত্তাল হবে বলে পূর্বাভাস করা হয় এবং বলা হয় মঙ্গলবার, দক্ষিণ কিউশুতে ৯ মিটার পর্যন্ত উচ্চতার সামুদ্রিক ঢেউয়ের সৃষ্টি হতে পারে।(এনএইচকে)

আরএএস