- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানের পরমাণু নিয়ন্ত্রকরা বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনার ক্ষেত্রে `

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ২২:১২, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

জাপানের পরমাণু নিয়ন্ত্রকরা বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনার ক্ষেত্রে `

জাপানের পরমাণু নিয়ন্ত্রণ সংস্থা প্রাকৃতিক দুর্যোগ এবং দুর্ঘটনা একই সময়ে ঘটলে, পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের মানুষের জন্য "অভ্যন্তরীণ আশ্রয়" ব্যবস্থা বাস্তবায়নের সবচেয়ে কার্যকর উপায় সম্পর্কে বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করবে।

২০১১ সালের ফুকুশিমা দাই ইচি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে তিনটি মেল্টডাউনের পর পরমাণু নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ নির্ধারিত নির্দেশিকাগুলিতে গুরুতর দুর্ঘটনার পর কেন্দ্রের ৫ কিলোমিটারের মধ্যে বসবাস করা লোকজনকে অবিলম্বে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য আহ্বান জানানো হয়৷

কেন্দ্রের ৫ থেকে ৩০ কিলোমিটারের মধ্যে বসবাসকারী লোকজনকে বাড়ির ভিতরে আশ্রয় নিতে বলা হয়, তবে বিকিরণের পরিমাণ একটি নির্দিষ্ট মাত্রার বেশি হলে নিরাপদ স্থানে সরে যেতে হবে।

নববর্ষের দিনে মধ্য জাপানের নোতো উপদ্বীপে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্প, শিকা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের অনেক সম্প্রদায়কে বিচ্ছিন্ন করে দেয়ার পাশাপাশি অনেক বাড়িঘর এবং কাঠামো ধ্বংস করেছে। পরমাণু কেন্দ্রের দুর্ঘটনা প্রাকৃতিক দুর্যোগের সাথে মিলে গেলে কীভাবে বাসিন্দাদের নিরাপদ রাখা যায় তা নিয়ে আলোচনা করতে কর্তৃপক্ষকে এটি প্ররোচিত করে৷

জাপানের মৌলিক দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনায় বাড়িঘর ভেঙ্গে গেছে এমন লোকজন ও যারা বাড়ির ভিতর থাকতে পারছেন না তাদের আশ্রয়কেন্দ্রে সরে যাওয়ার জন্য আহ্বান জানানো হয়।

তেজস্ক্রিয় বিকিরণের সংস্পর্শে আসা এড়িয়ে যেতে আশ্রয়কেন্দ্রে সরে যাওয়া এবং অভ্যন্তরীণ আশ্রয়কে একত্রিত করার বিষয়টি কার্যকর বলে বুধবার কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

প্রাকৃতিক বিপর্যয় এবং পরমাণু দুর্ঘটনা কীভাবে ঘটে তার উপর নির্ভর করে অভ্যন্তরীণ আশ্রয়ের জন্য কখন আহ্বান জানাতে হবে এবং কখন এই ধরনের নির্দেশ তুলে নিতে হবে এবং কোন এলাকাগুলিকে লক্ষ্য হিসাবে স্থির করতে হবে, এসব বিষয় নমনীয়ভাবে বিচার করে দেখার জন্য কর্তৃপক্ষ বাইরের বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করে একটি দল গঠন করার সিদ্ধান্ত নিয়েছে।

কর্তৃপক্ষের সচিবালয় ২০২৪ অর্থ বছরের শেষ নাগাদ একটি প্রতিবেদন প্রণয়নের পরিকল্পনা করছে।

এম কে এম