- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জেলেনস্কির সাথে প্রধানমন্ত্রী কিশিদার ফোনালাপ

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৪, ৯ জুন ২০২৩

জেলেনস্কির সাথে প্রধানমন্ত্রী কিশিদার ফোনালাপ

ছবি:কিয়োদো নিউজ

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আজ শুক্রবার ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে টেলিফোনে কথা বলেছেন।ফোনালাপের সময়ে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে জাপানের সংহতি ও অটুট সমর্থন ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী কিশিদা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়,জেলেনস্কির সাথে ফোনালাপকালে ইউক্রেনের জনগণের সাহস ও উদ্যমের প্রতি শ্রদ্ধা’ এবং দেশটির জন্য জাপানের সংহতি ও অটুট সমর্থন ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী কিশিদা।

২১ মে ব্যক্তিগতভাবে হিরোশিমায় জি-৭ এর শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার পর এটিই প্রথম কিশিদা এবং ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কির টেলিফোনে কথা বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইউক্রেন দক্ষিণ ইউক্রেনের নোভা কাখোভকা বাঁধের পতনের কারণে বন্যার কারণে কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়ার পর আজ জেলেনস্কির সাথে  ইউক্রেনের পুনর্গঠনের জন্য জাপানি সমর্থন নিয়ে আলোচনা করেন কিশিদা।

ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর থেকেই কিয়েভকে সমর্থন দিয়ে আসছে জাপান। সেই সঙ্গে জোরালোভাবে রাশিয়ার অভিযানের নিন্দা জানিয়েছে। এছাড়া যুদ্ধ কবলিত দেশটিকে আর্থিক ও মানবিক সহায়তা দিয়েছে।এছাড়া জাপান ইউক্রেনের জন্য ৫শ’ কোটি ডলারেরও বেশি মানবিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে।

এছাড়া সম্প্রতি টোকিওর সেল্ফ-ডিফেন্স ফোর্সেস সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসা সেবা দেওয়ার জন্য যুদ্ধে আহত দুই ইউক্রেনীয় সৈন্যকে গ্রহণ করেছে জাপান।ইউক্রেনের প্রতি আরও দৃঢ় প্রতিশ্রুতি দেখানোর লক্ষ্যে এই পদক্ষেপ নিয়েছে জাপান সরকার।  
      

আর সি