- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জুলাই মাসে আরব আমিরাত সফরে যাবেন প্রধানমন্ত্রী কিশিদা

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ২১:৫০, ১২ জুন ২০২৩

জুলাই মাসে আরব আমিরাত সফরে যাবেন প্রধানমন্ত্রী কিশিদা

ছবি:দ্যা মাইনিচি

আগামী জুলাই মাসে সংযুক্ত আরব আমিরাত সফরে যাবেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।আজ সোমবার টোকিওতে পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশির সাথে বৈঠকের সময় সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান বলেন জুলাই মাসে প্রধানমন্ত্রী কিশিদার সংযুক্ত আরব আমিরাত সফরের ব্যবস্থা করার পরিকল্পনা করছে আরব আমিরাত সরকার।

জাপানের সরকারী সূত্র জানায়,যেহেতু রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের পর বৈশ্বিক ভূ-রাজনৈতিক পরিবেশের অবনতি হওয়ায় দুই দেশ তাদের নিরাপত্তা সম্পর্ক আরও গভীর করার চেষ্টা করছে।

দ্বিপক্ষীয় বৈঠকের আলোচনার শুরুতে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আল নাহিয়ান হায়াশিকে বলেন,আগামী মাসে কিশিদার তার দেশে ভ্রমণের জন্য অপেক্ষা করছেন তিনি।

এছাড়া জাপান এবং সংযুক্ত আরব আমিরাত দ্বিপাক্ষিক নিরাপত্তা সহযোগিতা জোরদার করার প্রতিশ্রুতি দুই পররাষ্ট্রমন্ত্রী।এরআগে গত মাসের শেষের দিকে প্রতিরক্ষা সরঞ্জাম এবং প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে দুই দেশ।

আলোচনার সময় হায়াশি বলেন,প্রতিরক্ষা সরঞ্জাম এবং প্রযুক্তি হস্তান্তরের চুক্তিটি জাপান এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে স্থানান্তরিত প্রতিরক্ষা সরঞ্জাম এবং প্রযুক্তির উপর যথাযথ নিয়ন্ত্রণ নিশ্চিত করবে।

হায়াশি আরও বলেন,আইনের শাসনের উপর ভিত্তি করে বৈশ্বিক শৃঙ্খলা বজায় রাখা গুরুত্বপূর্ণ। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রী বলেন, আবু ধাবি টোকিওর সাথে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সহ বিভিন্ন অনুষ্ঠানে কাজ করবে।

এরআগে ২০২২ সালের আগস্টে সংযুক্ত আরব আমিরাতে সফরে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী কিশিদা।তিউনিসিয়ায় অনুষ্ঠিত আফ্রিকান উন্নয়ন বিষয়ক একটি সম্মেলনে যোগদানের কথা নির্ধারিত ছিল কিশিদার।সেসময় প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা করোন সংক্রামিত হওয়ায় পরিকল্পনাটি বাতিল করা হয়েছিল। 
 

আর সি