- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জুলাই মাসে সংযুক্ত আরব আমিরাত সফরে যাবেন প্রধানমন্ত্রী কিশিদা

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৯:১৪, ১৭ জুন ২০২৩

জুলাই মাসে সংযুক্ত আরব আমিরাত সফরে যাবেন প্রধানমন্ত্রী কিশিদা

ছবি:কিয়োদো নিউজ

চলতি বছরের জুলাই মাসের মাঝামাঝি সংযুক্ত আরব আমিরাত সফরে যাবেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।আজ শনিবার কূটনৈতিক সূত্র থেকে জানায়,ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যে স্থিতিশীল তেল সরবরাহের জন্য সহযোগিতা চাইতে সম্ভবত জুলাইয়ের মাঝামাঝি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতার সফর করবেন প্রধানমন্ত্রী কিশিদা। 

সূত্র থেকে জানায়,ইতিমধ্যে প্রধানমন্ত্রী কিশিদার সংযুক্ত আরব আমিরাত সফরের ব্যবস্থা করা হচ্ছে।সবকিছু ঠিক থাকলে ১৬ জুলাইয়ের দিকে জাপান ত্যাগ করবেন প্রধানমন্ত্রী কিশিদা।এছাড়া এটি প্রধানমন্ত্রী কিশিদার প্রথম মধ্যপ্রাচ্যে সফর হবে বলে জানায় কূটনৈতিক সূত্র থেকে। 

জাপানের সরকারী সূত্র জানায়,প্রধানমন্ত্রী কিশিদা সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে দেখা করবেন বলে আশা করা হচ্ছে। 

জাপানের সরকারী সূত্র জানায়,যেহেতু রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের পর বৈশ্বিক ভূ-রাজনৈতিক পরিবেশের অবনতি হওয়ায় দুই দেশ তাদের নিরাপত্তা সম্পর্ক আরও গভীর করার চেষ্টা করছে।ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের ফলে জ্বালানি সরবরাহের বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে, কিশিদা বর্ধিত উৎপাদনের মাধ্যমে তেলের বাজার স্থিতিশীল করতে সাহায্য করার জন্য দেশগুলিকে অনুরোধ করতে চায় বলে জানায় সরকারী সূত্র থেকে।  

এছাড়া হাইড্রোজেন এবং অ্যামোনিয়া ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে মধ্যপ্রাচ্যের দেশগুলির সহযোগিতার বিষয়েও আলোচনা করবেন কিশিদা।  

এরআগে ২০২২ সালের আগস্টে সংযুক্ত আরব আমিরাতে সফরে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী কিশিদা।তিউনিসিয়ায় অনুষ্ঠিত আফ্রিকান উন্নয়ন বিষয়ক একটি সম্মেলনে যোগদানের কথা নির্ধারিত ছিল কিশিদার।সেসময় প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা করোন সংক্রামিত হওয়ায় পরিকল্পনাটি বাতিল করা হয়েছিল। 

আর সি