- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ইউক্রেনের যোগাযোগ ব্যবস্থা পুনর্গঠনের সহায়তায় সম্মত জাপান

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৬:১২, ১৯ জুন ২০২৩

ইউক্রেনের যোগাযোগ ব্যবস্থা পুনর্গঠনের সহায়তায় সম্মত জাপান

ছবি:কিয়োদো নিউজ

রাশিয়ার আক্রমণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত এলাকার যোগাযোগ ব্যবস্থা পুনর্গঠনের প্রচেষ্টায় ইউক্রেনকে সমর্থন করবে জাপান।আজ সোমবার টোকিওতে এক অনুষ্ঠানে, জাপানের পুনর্গঠন মন্ত্রী হিরোমিচি ওয়াতানাবে এবং ইউক্রেনের পুনর্গঠন উপ-প্রধানমন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ পুনর্গঠন সহায়তা উদ্যোগের বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন।

পুনর্গঠন মন্ত্রী হিরোমিচি ওয়াতানাবে বলেন,ইউক্রেনের অনুরোধে টোকিও ২০১১ সালের বিশাল ভূমিকম্প এবং জাপানের উত্তর-পূর্বাঞ্চলে আঘাত হানা সুনামির অভিজ্ঞতার ভিত্তিতে কিইভকে বিধ্বস্ত অঞ্চল পুনর্গঠনে পরামর্শ এবং জ্ঞান প্রদান করবে।

জাপান সরকার জানায়,২০২২ সালের ফেব্রুয়ারি থেকে রাশিয়ার দ্বারা পরিচালিত যুদ্ধের সময় ধ্বংস হয়ে যাওয়া বাড়ি,স্কুলগুলির পুনর্নির্মাণ,জল ও পয়ঃনিষ্কাশন পরিষেবাসহ পরিবহন অবকাঠামো পুনরুদ্ধারে সহায়তা করবে জাপান।

অনুষ্ঠান চলাকালীন, কুব্রাকভ ইউক্রেনের বিধ্বস্ত অবকাঠামো এবং অর্থনীতির পুনর্গঠনে টোকিওর সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, জাপানের অভিজ্ঞতা এবং জ্ঞান আমাদের জন্য অত্যন্ত মূল্যবান।

অনুষ্ঠান শেষে কুবরাকভ জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডেপুটি চিফ ক্যাবিনেট সেক্রেটারি সেজি কিহারার সাথেও আলোচনা করেছেন।

মি প্রিফেকচারে সাত পরিবহন মন্ত্রীদের তিন দিনের একটি গ্রুপ বৈঠকে যোগ দিতে জাপান সফরে এসেছেন ইউক্রেনের পুনর্গঠন উপ-প্রধানমন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ।

এছাড়া রবিবার মি প্রিফেকচারে সমাবেশ শেষ হওয়ার পরে জারি করা এক বিবৃতিতে জি-৭ মন্ত্রীরা ইউক্রেনে টেকসই পরিবহন অবকাঠামো পুনরুদ্ধারে সমর্থন করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

এরআগে এই মাসের শুরুতে রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে ফোনালাপের সময় ইউক্রেনের নোভা কাখোভকা বাঁধ ধসে দেশটিতে মারাত্মক ক্ষতি হওয়ায় তাৎক্ষণিক সমর্থনে ৫  মিলিয়ন ডলার পর্যন্ত সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

এছাড়া সেসময়,ফোনালাপের সময়ে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে জাপানের সংহতি ও অটুট সমর্থন ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী কিশিদা।
 
  
 

আর সি