- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

অনুষ্ঠিত হলো এমএসডিএফ,জাপান কোস্ট গার্ডের প্রথম যৌথ ফিল্ড ড্রিল মহড়া

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৪:৫৯, ২৩ জুন ২০২৩

অনুষ্ঠিত হলো এমএসডিএফ,জাপান কোস্ট গার্ডের প্রথম যৌথ ফিল্ড ড্রিল মহড়া

ছবি:দ্যা মাইনিচি

জাপানে অনুষ্ঠিত হলো মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্স এবং জাপান কোস্ট গার্ডের প্রথম যৌথ ফিল্ড ড্রিল মহড়া।প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় বৃহস্পতিবার প্রথম যৌথ ফিল্ড ড্রিল মহড়া করেছে এমএসডিএফ,জাপান কোস্ট গার্ড।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়,পূর্ব চীন সাগরের নিকটবর্তী জলসীমায় চীনের সামরিক তৎপরতার মধ্যে মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্সের সহযোগিতার জন্য জাপান কোস্ট গার্ডের সাথে এই মহড়ার পরিকল্পনা করা হয়।এপ্রিল মাসে প্রতিরক্ষা প্রধানের অধীনে উপকূলরক্ষী বাহিনীর জন্য পদ্ধতিগুলি উল্লেখ করে  সরকার তার নীতির রূপরেখা গ্রহণ করার পরে এই মহড়া অনুষ্ঠিত হলো।

স্ব-প্রতিরক্ষা বাহিনী আইনের অধীনে,জরুরী অবস্থা ও নিরাপত্তার জন্য প্রতিরক্ষা মন্ত্রী অ-সামরিক উপকূলরক্ষী বাহিনীর নিয়ন্ত্রণ নিতে পারেন , তবে এই ধরনের পদক্ষেপের জন্য নির্দিষ্ট কোনও নিয়ম নেই বলে জানায় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়,জরুরী অবস্থায় প্রতিরক্ষা প্রধানের জরুরী নির্দেশের অধীনে রাখা হয় উপকূলরক্ষী বাহিনীকে।এমন সময় উপকূলরক্ষীরা বেসামরিক জাহাজকে তথ্য সরবরাহ করা এবং বাসিন্দাদের সরিয়ে নিতে সাহায্যে নিয়োজিত করা হয় যাতে মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্স যুদ্ধ এলাকার প্রতিরক্ষায় মনোযোগ দিতে পারে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং উপকূলরক্ষীরা জানায়,মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্সের ইয়ামাগিরি এবং উপকূলরক্ষী টহল জাহাজ সাগামি ব্যবহার করে টোকিও থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণে প্রশান্ত মহাসাগরের ইজু ওশিমা দ্বীপের পূর্বে প্রায় দুই ঘন্টা ধরে চলে এই মহড়াটি।এছাড়া প্রায় ৩০০ জন কর্মী অংশগ্রহণ করেছে এই মহড়ায়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়,এই মহড়াটি শত্রু বাহিনীর দ্বারা আক্রমণ করা জাপানের  আঞ্চলিক জলসীমার প্রতিরক্ষার উপর ভিত্তি করে করা হয়েছে।বিশেষ করে পূর্ব চীন সাগরের সেনকাকু দ্বীপপুঞ্জের আশেপাশের অঞ্চলের জন্য।  

  

আর সি