- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ন্যাটোর সহযোগিতার নথি গ্রহণ করবেন প্রধানমন্ত্রী কিশিদা

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৩:২৯, ১২ জুলাই ২০২৩

ন্যাটোর সহযোগিতার নথি গ্রহণ করবেন প্রধানমন্ত্রী কিশিদা

ছবি:কিয়োদো নিউজ

আজ বুধবার  ন্যাটোর সহযোগিতার একটি নথি গ্রহণ করবেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।পাশাপাশি সহযোগিতার প্রধান ক্ষেত্রগুলিকে তুলে ধরবেন কিশিদা।এছাড়া জোটের কোনও দেশ রুশ হামলার শিকার হলে কীভাবে তা মোকাবিলা করা হবে, সেটি নিয়ে নতুন প্রস্তাবিত একটি কৌশলের ব্যাপারে কথা হবে বলে জানায় জাপানের প্রতিরক্ষা মন্ত্রনালয়।এছাড়াও বৈঠকের অ্যাজেন্ডায় রয়েছে, এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলের চারটি দেশের সাথে ন্যাটোর সহযোগিতার আনুষ্ঠানিক এক কাঠামো তৈরি।

জাপানের সরকারি সূত্র থেকে জানায়, টোকিও ও ক্যানবেরা ন্যাটোর সাথে আইটিপিপি চুক্তির খসড়া চূড়ান্ত করেছে। জাপান ও ন্যাটোর মধ্যে সহযোগিতার ১৬টি ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে বলে জানায় সূত্র থেকে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের সাথে ভিলনিয়াসের সাথে বৈঠকের সময় প্রধানমন্ত্রী কিশিদা সামুদ্রিক নিরাপত্তা এবং মহাকাশ থেকে শুরু করে সাইবারস্পেস এবং তথ্য বিভ্রান্তি পর্যন্ত একটি নতুন কর্মসূচির অধীনে যৌথ প্রচেষ্টায় সম্মত হবেন বলে আশা করা হচ্ছে।

সরকারি সূত্র থেকে জানায়,লিথুয়ানিয়ায় শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী কিশিদা ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।এছাড়া টোকিওতে ২০২৪ সালে ন্যাটোর একটি যোগাযোগ অফিস খোলার পরিকল্পনা নিয়ে জেনস স্টলটেনবার্গের সাথে আলোচনা করবেন কিশিদা।

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ন্যাটোর বৈঠকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ছাড়াও উপস্থিত হয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়ল, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এ্যান্থনি আলবানিজ এবং নিউজিল্যান্ডের ক্রিস হিপকিন্স।

উল্লেখ্য,চারটি দেশ আলাদা আলাদাভাবে তাদের অগ্রাধিকারের ভিত্তিতে ন্যাটোর সাথে সহযোগিতা চুক্তি করতে চলেছে, যে চুক্তির নাম দেওয়া হয়েছে আইটিপিপি (ইনডিভিজুয়ালি টেইলরড পার্টনারশিপ প্রোগ্রাম)।

আর সি