- রোববার ১৪ জুলাই ২০২৪

| আষাঢ় ৩০ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

৩ বছরের মধ্যে ১ম বারের মতো জাপানের কিছু অংশে দৃশ্যমান হবে আংশিক সূর্যগ্রহণ

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৫, ১৯ এপ্রিল ২০২৩

৩ বছরের মধ্যে ১ম বারের মতো জাপানের কিছু অংশে দৃশ্যমান হবে আংশিক সূর্যগ্রহণ

ছবি:দ্যা মাইনিচি

২০২০ সালের জুনের পর তিন বছরের মধ্যে এই প্রথম ২০ এপ্রিল বিকেলে জাপানের কিছু অংশে দৃশ্যমান হবে আংশিক সূর্যগ্রহণ।জাপানের কিছু অংশের মধ্যে  রয়েছে কিউশু থেকে কান্টো অঞ্চলের দক্ষিণাঞ্চল।আজ বুধবার এই তথ্য জানিয়েছে জাপান ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি (এনএওজে)।

জাপান ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি (এনএওজে) জানায়,আংশিক সূর্যগ্রহণ নানসেই দ্বীপপুঞ্জসহ ওকিনাওয়া প্রিফেকচার, কিউশু থেকে কান্টো পর্যন্ত বিস্তৃত এলাকার দক্ষিণ অংশে দৃশ্যমান হবে।এছাড়া ইজু দ্বীপপুঞ্জ এবং ওগাসাওয়ারা দ্বীপপুঞ্জেও দৃশ্যমান হবে সূর্যগ্রহণ।

এনএওজে জানায়,২০২৩ সালের প্রথম সূর্য গ্রহণ হতে চলেছে আগামী ২০ এপ্রিল। একদিনে তিন ধরনের গ্রহণ দেখা যাবে বলে একে শংকর সূর্যগ্রহণ বলা হচ্ছে।একটি সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে আসে, সূর্যের আলো সম্পূর্ণ বা আংশিকভাবে অবরুদ্ধ করে।

ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি সতর্ক করছে সরাসরি খালি চোখে সূর্যের দিকে তাকানোর জন্য।সরাসরি খালি চোখে সূর্যের দিকে অল্প সময়ের জন্য তাকালেও চোখের ক্ষতি হতে পারে।নিরাপদে সূর্যগ্রহণ দেখার জন্য চশমা ব্যবহার করার পরামর্শ দিয়েছে এনএওজে।

সূর্যগ্রহণ দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দেশ যেমন চিন, আমেরিকা, মালয়েশিয়া, ফিজি, জাপান, সামোয়া, সলোমন, ব্রুনাই, সিঙ্গাপুর, থাইল্যান্ড, অ্যান্টার্কটিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, ইত্যাদি দেশে দৃশ্যমান হবে। পাপুয়া নিউগিনি, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, দক্ষিণ ভারত মহাসাগরেও দৃশ্যমান হবে বলে জানায় এনএওজে।

এনএওজে আরও জানায়,২০৩০ সালের ১ জুন তারিখে পরবর্তী সূর্যগ্রহণ যেটি জাপান থেকে দৃশ্যমান হবে।  হোক্কাইডোর বেশিরভাগ অংশে একটি বৃত্তাকার সূর্যগ্রহণ এবং দেশের বাকি অংশে একটি আংশিক সূর্যগ্রহণ হবে বলেও জানায় ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি।   
 

আর সি