- রোববার ১৪ জুলাই ২০২৪

| আষাঢ় ৩০ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

চাঁদে অবতরণ চেষ্টা করছে টোকিওর আইস্পেস কোম্পানির মহাকাশযান

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ০১:৩০, ২৬ এপ্রিল ২০২৩

চাঁদে অবতরণ চেষ্টা করছে টোকিওর আইস্পেস কোম্পানির মহাকাশযান

ছবি:দ্যা মাইনিচি

চাঁদে অবতরণ চেষ্টা করছে টোকিওর আইস্পেস কোম্পানির মহাকাশযান। এর এক মাস আগে চাঁদের চারপাশে কক্ষপথে তাদের নিজস্ব মহাকাশযান স্থাপন করেছে কোম্পানিটি।ফ্লাইট কন্ট্রোলাররা জানায় আজ মঙ্গলবার জাপানি হাকুটো নামের মহাকাশযানটিকে ৬০ মাইল (১০০ কিলোমিটার) উঁচু থেকে নেমে যাওয়ার নির্দেশ দেবেন আইস্পেস কোম্পানি।জাপানি লোককথা অনুযায়ী, হাকুতো হচ্ছে একটি সাদা রঙের খরগোশ, যেটি চাঁদে বসবাস করে।

ফ্লাইট কন্ট্রোলাররা জানায়,৭-ফুট ল্যান্ডারটি সংযুক্ত আরব আমিরাতের জন্য একটি মিনি চন্দ্র রোভার এবং জাপানের একটি খেলনার মতো রোবট বহন করছে যা চাঁদের ধূলায় ঘুরতে পারে।এরআগে ২০২২ সালের  ডিসেম্বরে লিফ্টঅফের পরে চাঁদে একটি দীর্ঘ, গোলচক্কর পথ নিয়েছিল হাকুটো। 

শুধুমাত্র তিনটি দেশ সফলভাবে চাঁদে অবতরণ করেছে।দেশ হলো- রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন। একটি ইসরায়েলি অলাভজনক সংস্থা ২০১৯ সালে চাঁদে অবতরণের চেষ্টা করেছিল, কিন্তু ইসরায়েলি মহাকাশযানটি আঘাতে ধ্বংস হয়ে গিয়েছিল।   

 উল্লেখ্য,টোকিওর আইস্পেস কোম্পানিটি জাপানের একটি বেসরকারি মহাকাশ স্টার্টআপ প্রতিষ্ঠান।গত ৫০ বছরে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের সরকারি মহাকাশ সংস্থাগুলো চাঁদে মহাকাশ যান অবতরণ করতে সক্ষম হলেও, এখন পর্যন্ত কোনো বেসরকারি প্রতিষ্ঠান এ ধরনের উদ্যোগে সফল হয়নি।

আর সি