- শনিবার ১৮ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

‘টোকিও স্কাই ট্রি’ জাপানের সবচেয়ে আকর্শনীয় টাওয়ার

টোকিও বাংলা নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২:০৪, ১৯ ডিসেম্বর ২০২১

‘টোকিও স্কাই ট্রি’ জাপানের সবচেয়ে আকর্শনীয় টাওয়ার

ছবি:টোকিও স্কাই ট্রি

‘টোকিও স্কাই ট্রি’ হলো জাপানের সবচেয়ে বিখ্যাত এবং আকর্শনীয় টাওয়ার।এটি পৃথিবীর সর্বোচ্চ লম্বা টাওয়ারের মধ্যে একটি। এটি টোকিও শহরের ‘সুমিদা’তে অবস্থিত। এর উচ্চতা ৬৩৪.০০ মিটার (২ হাজার ৮০ ফুট) যা ২০১১ সাল পর্যন্ত পৃথিবীর সর্বোচ্চ লম্বা টাওয়ার ছিল। কিন্তু দুবাইয়ের ‘বুর্জ খলিফা আকাশ স্ক্র্যাপার’ তৈরির পর এটি দ্বিতীয় সর্বোচ্চ লম্বা টাওয়ার।  

জাপানের ৬৩৪ মিটার বা ২ হাজার ৮০ ফুট উঁচু টাওয়ারটি চীনের ক্যান্টন টাওয়ারকে হারিয়ে স্থান করে নিয়েছে গিনেজ বুকে।উদ্বোধনের প্রথম দিনেই টাওয়ারটি দেখতে ভিড় করেছিলেন প্রায় ৮ হাজার পর্যটক। এটি মূলত ব্যবহৃত হবে টেলিভিশন ও রেডিও সম্প্রচার টাওয়ার হিসেবে। এ টাওয়ারটির নির্মাণকাজ শুরু হয় ২০০৮ সালের ১৪ জুলাই। ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি এর কাজ শেষ হয়। ২০১২ সালের ২২ মে বিশ্বের সবচেয়ে উঁচু এ টাওয়ারটি খুলে দেওয়া হয়।

যিনি এটার নকশা প্রণয়ন করেন তার নাম হচ্ছে ‘নিক্কেন সেক্কেই’। ত্রিভুজ ও ইয়েন মুদ্রা গোল আদলের কাঠামোবিশিষ্ট ৩৬ হাজার ৯০০ বর্গমিটার জায়গায় নির্মিত স্কাই ট্রি টাওয়ার সম্পূর্ণ ভূমিকম্প নিয়ন্ত্রিত। শীর্ষ থেকে এটি একটি বৃত্ত হয়ে নিচে নেমে এসেছে।  

টাওয়ারের ৩১ তলা পর্যন্ত রয়েছে প্রাতিষ্ঠানিক অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, অ্যাকুয়ারিয়াম, ডোম থিয়েটার, রেস্টুরেন্ট, বার, হোটেল ও বাণিজ্যিক দপ্তরসমূহ। টাওয়ারের প্রধান আকর্ষণ দুটি মানমন্দির। প্রথমটি উচ্চতায় ৩৫০ মিটার, দ্বিতীয়টি ৪৫০ মিটার। তার ওপর ১৩০ মিটার দীর্ঘ ডিজিটাল টিভি অ্যান্টেনা স্থাপিত। এটি নির্মাণে খরচ হয় প্রায় ৮০ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। এই বিপুল পরিমাণ অর্থের দিক বিবেচনা করে এই টাওয়ারটিকে শুধুমাত্র স্যাটেলাইট সম্প্রচার কেন্দ্র হিসেবে ব্যবহার না করে পাশাপাশি বিভিন্ন ব্যবসায়িক চিন্তাভাবনাও যুক্ত করা হয়।

স্কাই ট্রি টাওয়ারটিকে একটি গাছ এর মত করে নির্মিত হয়েছে, যেভাবে বড় গাছ মাটিতে শিকড় ছড়িয়ে বেড়ে উঠে। এর নিচের বেস ২.৩ মিটার পুরু ব্যাস প্রায় ১০ সেন্টিমিটার যার সাথে গাছের গঠনেরও মিল আছে। এর মাঝে ইস্পাতের পাত দেওয়া হয়েছে।

সবশেষে স্কাই ট্রি দেখার জন্য খুব সুন্দর এবং আনন্দদায়ক একটি জায়গা । আপনি তার মডেল, তার উপাদান, ও নকশা দেখে মুগ্ধ না হয়ে পারবেন না। দূর দূরান্তের বিভিন্ন দেশের লোকেরা এর আকর্শনে ছুটে আসে। এখানে যেমন পাবেন দেখার মতো অনেক কিছু ঠিক তেমনি আছে রেস্টুরেন্ট, ক্যাফে ও শপিং সেন্টার। যেখানে আপনি পাবেন আপনার মনের মতো ও উপভোগ্য অনেক কিছু।তাই চাইলে ঘুরে আসতে পারেন জাপানের সবচাইতে আকর্শনীয় টাওয়ার
 ‘টোকিও স্কাই ট্রি’ থেকে। 

আর সি