- রোববার ১৪ জুলাই ২০২৪

| আষাঢ় ৩০ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

বিধ্বস্ত হয়েছে আইস্পেস কোম্পানির মহাকাশযান

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ২৬ এপ্রিল ২০২৩

বিধ্বস্ত হয়েছে আইস্পেস কোম্পানির মহাকাশযান

চাঁদে অবতরণ চেষ্টা করা টোকিওর আইস্পেস কোম্পানির মহাকাশযান বিধ্বস্ত হয়েছে বলে জানা গেছে।আজ বুধবার আইস্পেসের প্রতিষ্ঠাতা এবং সিইও তাকেশি হাকামাদা বলেন,অবতরণটি  যদি এটি সফল হত তাহলে এটি জাপানের প্রথম চন্দ্র অবতরণ হিসেবে চিহ্নিত হত।

আইস্পেস কোম্পানি জানায়,স্থানীয় সময় বুধবার বেলা ১:৪০ মিনিটের দিকে এটি চাঁদের উত্তর গোলার্ধের একটি গর্তের কাছে অবতরণ করার কথা ছিল ল্যান্ডারটির। নির্ধারিত সময়ের পর  ল্যান্ডারের সাথে তারা আর যোগাযোগ স্থাপন করতে সক্ষম হয়নি বলে জানায় সংস্থাটি।প্রকৌশলীরা অনুমান করছে ল্যান্ডারটির অবশিষ্ট জ্বালানী ফুরিয়ে গেছে  এবং এটি সম্ভবত চাঁদের পৃষ্ঠের সাথে আঘাত করেছে।

তাকেশি হাকামাদা বলেন,যদিও সফল চন্দ্র অবতরণ অর্জিত হয়নি তবে আমরা বিশ্বাস করি  আমরা এই মিশনের তাৎপর্য সম্পূর্ণরূপে সম্পন্ন করেছি।অবতরণ পর্বটি সম্পাদন করতে সক্ষম হয়ে প্রচুর ডেটা এবং অভিজ্ঞতা অর্জন করেছি আমরা।

এছাড়া সংবাদ সম্মেলনে হাকামাদা বলেন, মিশনটি তার ভবিষ্যতের মহাকাশ অনুসন্ধানের জন্য একটি বড় পদক্ষেপ।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা টুইটারে পোস্ট করে বলেছেন,সরকার স্টার্টআপগুলোর দ্বারা মহাকাশ কর্মসূচিকে সমর্থন অব্যাহত রাখবে।জাপানী স্টার্টআপদের মহাকাশে কখনও শেষ না হওয়া চ্যালেঞ্জকে সমর্থন করতে থাকব আমরা।

একজন আইস্পেস কর্মকর্তা সংবাদ সম্মেলনে বলেন, পেলোডগুলোর অবস্থা নিশ্চিত করা এই মুহূর্তে কঠিন।মিশন ১ ল্যান্ডারটি প্রায় ২.৩ মিটার উচ্চতা এবং ২.৬ মিটার প্রস্থ। বুধবার, জাপানের সময় ১২:৪০ মিনিটের দিকে চাঁদের পৃষ্ঠের প্রায় ১০০ কিলোমিটার উপরে থেকে নামতে শুরু করে।ল্যান্ডারটি প্রতি ঘন্টায় প্রায় ৬,০০০ কিমি বেগ থেকে ধাপে ধাপে চাঁদের উত্তর-পূর্ব চতুর্ভুজের এটলাস গর্তের কাছে পৌঁছেছে বলে জানান তিনি।

এরআগে জাতীয় প্রকল্প হিসাবে, প্রাক্তন সোভিয়েত ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই ১৯৬৬ সালে সফল মনুষ্যবিহীন চন্দ্র অবতরণ করেছিল।এছাড়া ২০১৩ সালে সফল মনুষ্যবিহীন চন্দ্র অবতরণ করেছিল চীন।  

আর সি